Online Registration

মাধ্যমিক পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশনে নয়া নিয়মাবলি পর্ষদের

যারা ২০২৬ সালে মাধ্যমিক পরীক্ষা দেবে, তাদের অনলাইন রেজিস্ট্রেশন শুরু হয়েছে সোমবার বেলা ১২টা থেকে। তা চলবে ৩১ অগস্ট মধ্যরাত পর্যন্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ০৭:৫১
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

চলতি বছর থেকে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন। যারা ২০২৬ সালে মাধ্যমিক পরীক্ষা দেবে, তাদের অনলাইন রেজিস্ট্রেশন শুরু হয়েছে সোমবার বেলা ১২টা থেকে। তা চলবে ৩১ অগস্ট মধ্যরাত পর্যন্ত। মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, অনলাইনে রেজিস্ট্রেশনের ক্ষেত্রে কিছু নিয়ামবলি চালু করা হয়েছে, যা মেনে চলতে হবে স্কুলগুলিকে। পড়ুয়াদের থেকে তথ্য সংগ্রহ করে স্কুলকে অনলাইনে ওই রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

Advertisement

পর্ষদ জানিয়েছে, অন্য কোনও বোর্ডে রেজিস্ট্রেশন করা থাকলে সেই পড়ুয়া বিনা মাইগ্রেশন সার্টিফিকিটে মধ্যশিক্ষা পর্ষদের অধীনে রেজিস্ট্রেশন করতে পারবে না। অনেক সময়ে দেখা যায়, নবম শ্রেণিতে অন্য বোর্ড থেকে এসে মধ্যশিক্ষা পর্ষদের স্কুলে ভর্তি হয়েছে কোনও পড়ুয়া। কিন্তু আগের বোর্ডের রেজিস্ট্রেশন সে বাতিল করেনি। মাইগ্রেশন সার্টিফিকেট ছাড়াই নতুন স্কুলে চলে এসেছে। এর ফলে নানা জটিলতা তৈরি হয়। তা এড়াতেই এই সিদ্ধান্ত।

এ ছাড়াও বলা হয়েছে, পড়ুয়ার নামের আগে শ্রী, শ্রীমতী, মিস্টার, মিসেস, মিস বা এমন কিছুই লেখা যাবে না। রেজিস্ট্রেশন ফি বাবদ ৫৫ টাকা অনলাইনে জমা দিতে হবে। যারা ২০২৬ সালে মাধ্যমিক দেবে, তাদের জন্মতারিখ ২০১১ সালের ৩১ অক্টোবর বা তার আগে হতে হবে। যাদের জন্মতারিখ তার পরে, তাদের রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করে স্কুল থেকে পাঠাতে বারণ করা হয়েছে। পাসপোর্ট সাইজের সাদা-কালো ছবি ফর্মে আটকে দিতে হবে। পড়ুয়ার স্বাক্ষর ছবির উপর দিয়ে হবে না। স্কুলগুলির রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হলে কত জন পড়ুয়ার রেজিস্ট্রেশন হল, সেই তালিকা ক্যাম্প অফিসে ৩০ সেপ্টেম্বরের মধ্যে জমা দিতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement