Kolkata Police Dog Squad

উদ্ধারে ‘হাত’ লাগাতে সারমেয় বাহিনীতে আসছে শ্লোক-মন্ত্র

এক পুলিশকর্তা জানান, বর্তমানে লালবাজারের সারমেয় বিভাগে উদ্ধারকারী কুকুর রয়েছে মাত্র একটিই। সামনেই তার অবসর নেওয়ার কথা। সেই ঘাটতি পূরণ করতেই শ্লোক এবং মন্ত্র-কে গত বছরের শেষে বাহিনীতে নেওয়া হয়।

Advertisement

শিবাজী দে সরকার

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ০৮:৪৫
Share:

—ফাইল চিত্র।

গার্ডেনরিচে নির্মীয়মাণ বাড়ি ভেঙে পড়ার পরে সেই ধ্বংসস্তূপের নীচে কেউ আটকে রয়েছেন কি না, তা জানতে নিয়ে আসা হয়েছিল কলকাতা পুলিশের প্রশিক্ষণপ্রাপ্ত উদ্ধারকারী কুকুরকে। এর আগেও এমন ধরনের ঘটনায় ত্রাতার ভূমিকায় দেখা গিয়েছে ওই সারমেয়কেই। তাই এ বার কলকাতা পুলিশের সারমেয় বাহিনীতে উদ্ধারকারী কুকুরের
ঘাটতি মেটাতে নিয়ে আসা হচ্ছে নতুন সদস্য ‘শ্লোক’ ও ‘মন্ত্র’কে। ককার স্প্যানিয়েল এবং ডোবারম্যান প্রজাতির ওই দুই সদস্যকে ইতিমধ্যে ওড়িশার ভুবনেশ্বরে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর কাছে প্রশিক্ষণের জন্য পাঠানো হয়েছে। সেখানে ন’মাসের প্রশিক্ষণ শেষে আগামী সেপ্টেম্বর মাসে বাহিনীতে কাজে যোগদান করার কথা রয়েছে ওই দুই নতুন সদস্যের।

Advertisement

এক পুলিশকর্তা জানান, বর্তমানে লালবাজারের সারমেয় বিভাগে উদ্ধারকারী কুকুর রয়েছে মাত্র একটিই। সামনেই তার অবসর নেওয়ার কথা। সেই ঘাটতি পূরণ করতেই শ্লোক
এবং মন্ত্র-কে গত বছরের শেষে বাহিনীতে নেওয়া হয়। প্রশিক্ষণ শেষ করে কাজে যোগ দেওয়ার পরে শহরে কোথাও বাড়ি ভেঙে পড়ার মতো ঘটনা ঘটলে ধ্বংসস্তূপের নীচে কেউ আটকে রয়েছেন কি না, তা খুঁজতে সাহায্য করবে তারা।

তবে প্রশিক্ষণ শেষ করে শহরে ফিরতে এখনও কিছুটা দেরি আছে শ্লোক-মন্ত্রের। তবে তার আগেই প্রশিক্ষণ শেষ করে মঙ্গলবার সকালে চণ্ডীগড় থেকে ট্রেনে চেপে কলকাতায় পৌঁছে গিয়েছে ‘রুদ্র’ এবং ‘নুরি’। তবে ট্রেনের গার্ডের কেবিনে বাক্সে করে নয়, সারমেয় বাহিনীর ওই দুই নতুন সদস্যকে আনা হয়েছে ট্রেনের এসি কামরায়। সঙ্গে ছিলেন তাদের হ্যান্ডলারেরা। শহরে পৌঁছনোর পরে নিয়ম মতো তাদের আলাদা করে রাখা হয়েছে। আজ, বুধবার ট্রেনে করেই শহরে পৌঁছনোর কথা আরও দুই সদস্যের। লালবাজার জানিয়েছে, বাহিনীর জন্য গত বছরের শেষে ১২ জন নতুন সদস্যকে চণ্ডীগড় থেকে কেনা হয়েছিল। যার মধ্যে ছিল জার্মান শেফার্ড প্রজাতির দু’টি এবং গোল্ডেন রিট্রিভার প্রজাতির একটি কুুকুর। বাকিরা ছিল ডোবারম্যান প্রজাতির। তার পরে তাদের প্রশিক্ষণ দিয়েছে আইটিবিপি। এক পুলিশকর্তা জানিয়েছেন, আগামী শুক্রবারের মধ্যেই ধাপে ধাপে ওই সদস্যেরাও কলকাতায় চলে আসবে। তবে তাদের প্রথম ১০ দিন আলাদা রাখা হবে।
তার পরে তাদের কাজে নামানো
হবে। ওই সদস্যদের সকলেরই বয়স ১২-১৪ মাস।

Advertisement

উল্লেখ্য, কলকাতা পুলিশের ডগ স্কোয়াডে বর্তমান সদস্য সংখ্যা ৩৪। তবে ওই ১৪ জন নতুন সদস্য বাহিনীতে যোগ দিলে সেই সংখ্যা বেড়ে হবে ৪৮। এর মধ্যে জার্মান
শেফার্ড ছ’টি, ককার স্প্যানিয়েল তিনটি, গোল্ডেন রিট্রিভার চারটি এবং ডোবারম্যান তিনটি। বাকি সব ল্যাব্রাডর প্রজাতির। সূত্রের খবর, কলকাতা পুলিশের সারমেয় বাহিনীর সদস্যদের চাকরির বয়সসীমা হল ৮ বছর। মেডিক্যাল বোর্ডের চিকিৎসকেরা তাদের কার্যক্ষমতা যাচাই করে তবেই তাদের অবসরে পাঠানোর সিদ্ধান্ত নেন। সেই ভাবে গত বছরের শেষের দিকে ১২ জন সদস্য অবসর নিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement