যান নিয়ন্ত্রণে আজ পরীক্ষা পুলিশের

ডিসি (ট্র্যাফিক) সুমিত কুমার বলেন, ‘‘এখনও পর্যন্ত যান চলাচল নির্বিঘ্ন রয়েছে। তবে নতুন ব্যবস্থা সফল ভাবে কাজ করছে কি না, সে সম্পর্কে নিশ্চিত হতে আগামী সাত দিন এই নিয়ন্ত্রণ জারি থাকবে।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৯ জুলাই ২০১৮ ০২:২১
Share:

নতুন: বি বা দী বাগের মিনিবাস স্ট্যান্ডের পাশে তৈরি হয়েছে এই বিকল্প রাস্তা। ছবি: দেশকল্যাণ চৌধুরী

বি বা দী বাগে তৈরি হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর মহাকরণ স্টেশন। সেই কাজের জন্য ইতিমধ্যেই তুলে দেওয়া হয়েছে সেখানকার মিনিবাস স্ট্যান্ড। এ বার মহাকরণ স্টেশনের প্রবেশপথ তৈরির জন্য চার লেনের ওই রাস্তার তিনটি লেনই বন্ধ করে দেওয়া হয়েছে। খোলা আছে সরু একটি অংশ। পাশাপাশি, ব্রেবোর্ন রোড ধরে আসা গাড়িগুলিকে মাত্র সাড়ে ১৩ মিটার চওড়া একটি বিকল্প পথ ধরে ঘুরিয়ে দেওয়া হচ্ছে গভর্নমেন্ট প্লেস (ইস্ট)-এ। গত শনিবার থেকে শুরু হয়েছে পরীক্ষামূলক এই ব্যবস্থা। তবে কাজের দিনে ওই অঞ্চলে গাড়ি এবং অফিসযাত্রীর যে চাপ থাকে, তাতে আজ সোমবার এই যান নিয়ন্ত্রণের প্রভাব কেমন পড়বে, সেটাই এখন মাথাব্যথা পুলিশ এবং মেট্রো রেল কর্তৃপক্ষের।

Advertisement

পুলিশ সূত্রের খবর, ইস্ট-ওয়েস্ট মেট্রোর নির্মাণকাজের জন্য গভর্নমেন্ট প্লেস (ইস্ট)-এর চার লেনের রাস্তার তিনটি লেনই বন্ধ করে দেওয়া হয়েছে। খোলা রয়েছে মাত্র একটি সরু লেন। ফলে যে সব বাস এবং গাড়ি বি বি গাঙ্গুলি স্ট্রিট ও সেন্ট অ্যান্ড্রুজ গির্জার বাঁ দিক দিয়ে এসে বাবুঘাট, ধর্মতলা বা দক্ষিণ কলকাতার দিকে যাবে, তাদের ওই রাস্তা দিয়েই যেতে হবে। অন্য দিকে, ব্রেবোর্ন রোড ধরে সেন্ট অ্যান্ড্রুজ গির্জার ডান দিক দিয়ে আসা যানবাহনকে ধরতে হবে মিনিবাস স্ট্যান্ডের উপরে তৈরি হওয়া ১৫০ মিটার লম্বা এবং সাড়ে ১৩ মিটার চওড়া বিকল্প রাস্তা। নতুন এই ব্যবস্থায় সেন্ট অ্যান্ড্রুজ গির্জার সামনে বিশেষ আইল্যান্ড তৈরি করা হয়েছে। যাতে সেটির সামনে থেকে গাড়িগুলি দু’ভাগ হয়ে যেতে পারে। পুলিশের আধিকারিকেরা দাবি করেছেন, শুরুতে নিয়ন্ত্রণের মুখে পড়লেও পরে প্রশস্ত রাস্তা থাকায় ধর্মতলাগামী যানবাহনকে বাধার মুখে পড়বে না।

যদিও পুলিশেরই আর একটি অংশের আশঙ্কা, যাত্রী তোলার জন্য বাসগুলি সেন্ট অ্যান্ড্রুজ গির্জার সামনে থেকে বিকল্প রাস্তা না ধরে খোলা থাকা সরু লেনটি ধরতে পারে। সে ক্ষেত্রে ওই লেনে গাড়ির চাপ আরও বাড়বে। তবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর নির্মাণ সংস্থা সূত্রে খবর, যান চলাচল মসৃণ রাখতে ৪০ জনেরও বেশি ট্র্যাফিক মার্শালকে কাজে নামানো হয়েছে। থাকছে পৃথক ভিডিয়ো ডিসপ্লে বোর্ড এবং সিগন্যালিং ব্যবস্থাও।

Advertisement

যে দিকে ঘুরছে পথ

• যান নিয়ন্ত্রণ মূলত সেন্ট অ্যান্ড্রুজ গির্জার সামনে থেকে গভর্নমেন্ট প্লেস (ইস্ট) পর্যন্ত একাধিক রাস্তার সংযোগস্থলে।

• লালবাজার স্ট্রিট, বি বি গাঙ্গুলি স্ট্রিটের দিক থেকে আসা ছোট গাড়ি এবং বাস গভর্নমেন্ট প্লেস (ইস্ট)-এর খোলা থাকা লেনটি ধরবে।
হাওড়াগামী বাস-মিনিবাস ওই লেন ধরেই পৌঁছবে মিলেনিয়াম পার্কের কাছে।

• বাবুঘাটগামী সমস্ত বাস কারেন্সি বিল্ডিংয়ের সামনের রাস্তা দিয়ে ধর্মতলার দিকে আসবে।

• নতুন রাস্তা সব সময়েই একমুখী থাকবে।

ডিসি (ট্র্যাফিক) সুমিত কুমার বলেন, ‘‘এখনও পর্যন্ত যান চলাচল নির্বিঘ্ন রয়েছে। তবে নতুন ব্যবস্থা সফল ভাবে কাজ করছে কি না, সে সম্পর্কে নিশ্চিত হতে আগামী সাত দিন এই নিয়ন্ত্রণ জারি থাকবে।’’

আরও পড়ুন: অন্তঃসত্ত্বাকে ‘যৌন হেনস্থা’

পুলিশের আধিকারিকেরা বলছেন, শনি-রবিবার ছুটি থাকায় যান নিয়ন্ত্রণে তাঁদের তেমন চাপের মুখে পড়তে হয়নি। কিন্তু আজ, সপ্তাহের প্রথম কাজের দিনে বি বি গাঙ্গুলি স্ট্রিটের দিক থেকে যানবাহনের চাপ বেশি থাকবে। বি বা বাগ এলাকায় থাকছে লোকজনের রাস্তা পারাপারের চাপও। তাই অফিসের দিনে নতুন যান নিয়ন্ত্রণ ব্যবস্থা কেমন কাজ করে, সেটাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement