Kolkata Metro

মশা ঠেকাতে নির্দেশ মেট্রোর জিএম-এর

মেট্রোপথের সুড়ঙ্গ, উড়ালপথ, নর্দমা, স্টেশন ও মেট্রোর আবাসন ছাড়াও টালিগঞ্জ সংলগ্ন তপন সিংহ হাসপাতাল এবং বিভিন্ন ইয়ার্ডের কোথাও জল জমছে কিনা, সে দিকে সতর্ক নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে বলে মেট্রো সূত্রের খবর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৮
Share:

—প্রতীকী ছবি।

বর্ষার বৃষ্টির প্রকোপ কমতেই ডেঙ্গি, ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগের প্রকোপ বাড়ে কলকাতায়। মেট্রোর পরিসরে জমা জল যাতে মশার আঁতুড়ঘর না হয়ে ওঠে, সে দিকে নজর রাখতে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলেন কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি।

Advertisement

মেট্রোপথের সুড়ঙ্গ, উড়ালপথ, নর্দমা, স্টেশন ও মেট্রোর আবাসন ছাড়াও টালিগঞ্জ সংলগ্ন তপন সিংহ হাসপাতাল এবং বিভিন্ন ইয়ার্ডের কোথাও জল জমছে কিনা, সে দিকে সতর্ক নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে বলে মেট্রো সূত্রের খবর। কোথাও জল জমতে দেখলে সেখানে জল বার করার ব্যবস্থা করা ছাড়াও জমা জলে মশার লার্ভা ধ্বংস করার জন্য প্রয়োজনীয় কীটনাশক ছড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, বর্ষার টানা বৃষ্টিতে মশার লার্ভা ধুয়ে যায়। বৃষ্টির প্রকোপ কমে আসার পরে হালকা বৃষ্টিতে অনেক জায়গাতেই অল্প জল জমে থাকে। মেট্রোর বিভিন্ন নির্মাণস্থল, আবাসন, ইয়ার্ড এবং স্টেশন সংলগ্ন নিকাশিতে এই সমস্যা বেশি। সে জন্যই মশা নিধনে তৎপর হতে এমন নির্দেশ বলে খবর। মেট্রো কর্তৃপক্ষের দাবি, ওই সব জায়গায় নির্দিষ্ট সময় অন্তর কীটনাশক ছড়ানো এবং নিয়মিত ভিত্তিতে অন্যান্য ব্যবস্থা নেওয়া হয়।

Advertisement

শহরে ডেঙ্গির প্রকোপ বাড়লে প্রায়ই পুরসভা এবং রেলের মধ্যে চাপান-উতোরের পরিস্থিতি তৈরি হয়। সে জন্যই মেট্রোর পক্ষ থেকে
আগাম সতর্কতা জারি করা হয়েছে বলে জানানো হয়েছে। মেট্রোর
বিভিন্ন নির্মাণস্থলে দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার সংস্থা যাতে প্রয়োজনীয় পদক্ষেপ করে, সে দিকেও লক্ষ রাখতে বলা হয়েছে। মেট্রো রেলের কর্মীদের মধ্যে এ বিষয়ে সচেতনতা বাড়াতে সম্প্রতি চিকিৎসকদের নিয়ে শিবিরেরও আয়োজন করা হয় বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement