Car Smoke

গাড়ির ধোঁয়া পরীক্ষার খরচ বাড়বে কলকাতায়, সিদ্ধান্ত পরিবহণ দফতরের

বায়ুদূষণের কথা মাথায় রেখে একটি নির্দিষ্ট সময় অন্তর সব গাড়িকেই ধোঁয়া পরীক্ষা করিয়ে তার শংসাপত্র নিতে হয়। এই পরীক্ষা করানো গাড়িগুলির পক্ষে বাধ্যতামূলক করা হয়েছে। সেই খরচ বাড়তে চলেছে অনেকটা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১২:৪৭
Share:

—প্রতীকী ছবি।

কলকাতা শহর-সহ গোটা রাজ্যে বাড়তে পারে গাড়ির ধোঁয়া পরীক্ষা করানোর খরচ। সম্প্রতি পরিবহণ দফতর সূত্রে এমনটাই জানা গেছে। লোকসভা ভোটের আগে প্রস্তাব পাঠানো হয়েছিল অর্থ দফতরে। সম্প্রতি অর্থ দফতর সেই প্রস্তাবে সায় দেওয়ায় আগামী কয়েক মাসের মধ্যেই তা চালু হতে পারে বলে জানানো হয়েছে। বায়ুদূষণের কথা মাথায় রেখে একটি নির্দিষ্ট সময় অন্তর সব গাড়িকেই ধোঁয়া পরীক্ষা করিয়ে তার শংসাপত্র নিতে হয়। এই পরীক্ষা করানো গাড়িগুলির পক্ষে বাধ্যতামূলক করা হয়েছে। এ বার সেই খরচ বাড়তে চলেছে অনেকটাই। পরিবহণ দফতর সূত্রে খবর, চার চাকার যানবাহনের খরচ ১০০ টাকা থেকে বাড়িয়ে ১৫০ পর্যন্ত করা হতে পারে। আবার তিন চাকা যানের খরচ ১০০ টাকা থেকে বেড়ে ১২০ টাকা পর্যন্ত করা হতে পারে। আবার বাইক এবং স্কুটারের ক্ষেত্রে খরচ ৮০ টাকা থেকে বেড়ে ৯০ টাকা হতে পারে। পণ্যবাহী লরি বা ট্রাকের ক্ষেত্রে সেই খরচ বাড়ানো হতে পারে দ্বিগুণ। এই খরচের সঙ্গে যুক্ত হবে জিএসটি। ফলে একধাক্কায় রাজ্যে গাড়ির ধোঁয়া পরীক্ষা করানোর খরচ বাড়তে চলেছে অনেকটাই।

Advertisement

এই খরচের ৫০ শতাংশ রাজস্ব যাবে সরাসরি পরিবহণ দফতরের কাছে। আর বাকি অংশ থাকবে ধোঁয়া পরীক্ষা কেন্দ্রের কাছে। ঘটনাচক্রে, আগের পদ্ধতিতে ধোঁয়া পরীক্ষায় কোনও রকম রাজস্ব আসত না পরিবহণ দফতরের কাছে। কিন্তু নতুন এই ব্যবস্থা রাজ্য জুড়ে বিপুল পরিমাণ রাজস্ব আদায় হবে বলে মনে করছেন পরিবহণ দফতরের কর্তারা। তবে রাজস্ব আদায় বাড়ানোর পাশাপাশি ধোঁয়া পরীক্ষা কেন্দ্রগুলি কারচুপিও বন্ধ করার পক্ষপাতী পরিবহণ দফতর। তাই ন্যাশনাল ইনফরমটিক্স সেন্টার (এনআইসি)-এর প্রযুক্তি কাজে লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন এই পদ্ধতিতে ধোঁয়া পরীক্ষা কেন্দ্রগুলিকে একটি বিশেষ অ্যাপ ডাউনলোড করতে হবে। সেখানে ধোঁয়া পরীক্ষা কেন্দ্র সংক্রান্ত যাবতীয় তথ্য আপলোড করে দিতে হবে। সঙ্গে গাড়ির ধোঁয়া পরীক্ষার সময় গাড়ির নম্বর প্লেটের ছবি, গাড়ির ছবি এবং ধোঁয়া পরীক্ষার ভিডিয়ো ওই অ্যাপে আপলোড করে দিতে হবে।

পরিবহণ দফতরের এক আধিকারিক জানাচ্ছেন, কেবলমাত্র রাজস্ব আদায়ের জন্য পরিবহণ দফতর এমন সিদ্ধান্ত নেয়নি। বহু ধোঁয়া পরীক্ষা কেন্দ্রের বিরুদ্ধে পরিবহণ দফতরে ভূরি ভূরি অভিযোগ জমা পড়ছিল। সেই সমস্যার নিরসন করতে নতুন প্রযুক্তির অন্তর্ভুক্তি ঘটিয়ে গাড়ি থেকে হওয়া দূষণ রোধ করতে চায় রাজ্য সরকার। যে কারণে নতুন প্রযুক্তি অন্তর্ভুক্ত করে ধোঁয়া পরীক্ষা কেন্দ্রগুলির পাশাপাশি গাড়িগুলির ওপরেও নজরদারি করবে পরিবহণ দফতর। কোনও ক্ষেত্রে ত্রুটি বা গাফিলতি ধরা পড়লে যাতে সহজেই ব্যবস্থা নেওয়া হয়, সেই জন্যই এই নতুন পদ্ধতি চালু করা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement