Kolkata Doctor Rape and Murder

সন্দীপ ঘোষ-সহ ছ’জনের পলিগ্রাফ পরীক্ষার প্রক্রিয়া শুরু! দিল্লি থেকে এসেছে সিবিআইয়ের বিশেষ দল

সন্দীপ ছাড়াও আরজি করের চার জন চিকিৎসক পড়ুয়া এবং মূল অভিযুক্তের এক ঘনিষ্ঠের পলিগ্রাফ পরীক্ষা করানো হবে শনিবারই। সেই সংক্রান্ত প্রয়োজনীয় অনুমতি সংগ্রহ করেছে সিবিআই।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১২:৪০
Share:

আরজি কর হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অনুমতি আগেই মিলেছিল। শনিবারই কলকাতার সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে সন্দীপ ঘোষ এবং বাকিদের পলিগ্রাফ পরীক্ষার প্রক্রিয়া শুরু হল। মোট ছ’জনের পলিগ্রাফ পরীক্ষা হবে। দিল্লি থেকে সিবিআইয়ের একটি বিশেষ দল এর জন্য কলকাতায় এসেছে। শনিবারই সকলের পলিগ্রাফ পরীক্ষা করানো যাবে কি না, তা স্পষ্ট নয়। আরজি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ-খুনে অভিযুক্ত সিভিক ভলান্টিয়ারের পলিগ্রাফ পরীক্ষাও শনিবার করতে পারে সিবিআই। তিনি জেল হেফাজতে রয়েছেন।

Advertisement

সিজিও কমপ্লেক্সে শনিবার সকালেই পৌঁছে গিয়েছিলেন সন্দীপ। তিনি এই নিয়ে টানা ন’দিন সিবিআই দফতরে হাজিরা দিয়েছেন। আগেই তাঁর পলিগ্রাফ পরীক্ষার অনুমতি চেয়ে শিয়ালদহ আদালতে আবেদন জানিয়েছিল কেন্দ্রীয় সংস্থা। শুক্রবার সেই অনুমতি মিলেছে। সন্দীপও পলিগ্রাফ পরীক্ষায় সম্মতি দিয়েছেন। তাঁর সম্মতি ছাড়া এই পরীক্ষা সম্ভব হত না। শনিবার সিজিওতে এসেছেন কলকাতা পুলিশের চার আধিকারিকও।

সন্দীপ ছাড়াও আরজি করের চার জন চিকিৎসক পড়ুয়া এবং মূল অভিযুক্তের এক ঘনিষ্ঠের পলিগ্রাফ পরীক্ষা করানো হবে। সেই সংক্রান্ত প্রয়োজনীয় অনুমতি সংগ্রহ করেছে কেন্দ্রীয় সংস্থা। শনিবার সকালেই সিজিওতে পলিগ্রাফ পরীক্ষার তোড়জোর শুরু হয়েছে। সূত্রের খবর, একসঙ্গে সকলের পলিগ্রাফ পরীক্ষা হবে না। এক এক করে ছ’জনের পরীক্ষা করানো হবে। তা সময়সাপেক্ষ।

Advertisement

শুক্রবার ধৃত সিভিক ভলান্টিয়ারকে জেল হেফাজতে পাঠিয়েছে আদালত। তাঁর পলিগ্রাফ পরীক্ষা করানোর বিষয়েও তোড়জোর শুরু হয়েছে বলে সিবিআই সূত্রে খবর। তাঁকে জেলের বাইরে এনে পরীক্ষা করানো হবে না কি জেলের ভিতরেই পলিগ্রাফ পরীক্ষা সম্ভব, তা এখনও স্পষ্ট হয়নি।

আরজি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনায় প্রথম থেকেই সিবিআইয়ের নজরে রয়েছেন সন্দীপ-সহ এই ছ’জন। তাঁরা গোয়েন্দাদের যা বলছেন, তা সত্য কি না, জানার জন্য পলিগ্রাফ পরীক্ষা করতে চেয়েছে সিবিআই। এই পরীক্ষার ফলাফলে যা মিলবে, তা কিন্তু আদালতে প্রমাণ হিসাবে গ্রাহ্য হবে না। তদন্তের সুবিধার্থে এই পরীক্ষা করানো হয়ে থাকে। এই ধরনের পরীক্ষার জন্য যাঁর পরীক্ষা করানো হচ্ছে, তাঁর সম্মতি প্রয়োজন।

পলিগ্রাফ পরীক্ষাকে ‘লাই ডিটেক্টর’ পরীক্ষাও বলে থাকেন কেউ কেউ। অর্থাৎ, অভিযুক্ত মিথ্যা বলছেন কি না, এটি তা যাচাইয়ের পরীক্ষা। সাধারণত জিজ্ঞাসাবাদের সময় বিভিন্ন শারীরবৃত্তীয় প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে এই পরীক্ষা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement