Abhijit Banerjee's mother passed away

নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়কের মা প্রয়াত, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী মমতার

প্রয়াত হলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের মা নির্মলা বন্দ্যোপাধ্যায়। কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৩:০৭
Share:

নির্মলা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

প্রয়াত হলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের মা নির্মলা বন্দ্যোপাধ্যায়। কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭। শুক্রবার সকালে হাসপাতালে যান অভিজিৎ। তার পরেই তাঁর মায়ের মৃত্যুর খবর প্রকাশ্যে আসে। শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

পরিবার সূত্রে খবর, গত বুধবার পড়ে গিয়ে মাথায় চোট পেয়েছিলেন নির্মলা। তার পরেই তাঁকে শহরের ওই বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। হাসপাতাল সূত্রেও খবর, ভেন্টিলেশন সাপোর্টে ছিলেন নির্মলা। এর আগে শ্বাসকষ্টের সমস্যার জন্য গত ২৬ অক্টোবর একই হাসপাতালে ভর্তি করানো হয়েছিল তাঁকে। চিকিৎসার পর ২৯ তারিখে তাঁকে ছেড়েও দেওয়া হয়। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, দু’দিন আগেই সম্পূর্ণ সুস্থ হয়ে তিনি বাড়ি ফিরেছিলেন। কিন্তু এ বার তাঁর শারীরিক অবস্থা সঙ্কটজনক ছিল বলেই খবর মিলেছিল হাসপাতাল সূত্রে। শুক্রবারই মাকে দেখতে এসেছেন অভিজিৎ। বেলা ১২টা নাগাদ তাঁকে হাসপাতালের উদ্দেশে রওনা দিতে দেখা যায়। তার পরেই খবর মিলল, নোবেলজয়ীর মা প্রয়াত হয়েছেন।

বৃহস্পতিবার অভিজিতের মাকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা। ১০ মিনিট সেখানে ছিলেন তিনি। নির্মলার ছোট ছেলের সঙ্গে কথাও বলেন। পরে রাজ্যপাল সিভি আনন্দ বোসকে বিজয়ার শুভেচ্ছা জানাতে রাজভবনে গিয়েছিলেন মমতা। সেখান থেকে বেরিয়ে তিনি জানিয়েছিলেন, অভিজিৎ বিনায়কের মা খুব অসুস্থ। হাসপাতালে ভর্তি। পড়ে গিয়ে তাঁর মাথায় চোট লেগেছে। শুক্রবার নির্মলার মৃত্যুর খবর শোনার পর তাঁর বাড়িতেও গিয়েছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে শোকপ্রকাশ করে মমতা লিখেছেন, ‘‘প্রখ্যাত অর্থনীতিবিদ, অধ্যাপিকা তথা নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের মা নির্মলা বন্দ্যোপাধ্যায়ের মৃত্যুতে গভীর ভাবে শোকাহত। আজ কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন উনি। আমি গত কাল তাঁকে হাসপাতালে দেখতে গিয়েছিলাম।’’

Advertisement

মমতা জানান, ‘সেন্টার ফর স্টাডিজ় ইন সোশ্যাল সায়েন্স’-এ অর্থনীতির অধ্যাপিকা ছিলেন নির্মলা। ‘লন্ডন স্কুল অফ ইকোনমিক্স’-এ পড়াশোনা করেছেন তিনি। তাঁর স্বামী প্রয়াত দীপক বন্দ্যোপাধ্যায়ও প্রেসিডেন্সি কলেজে অর্থনীতির বিশিষ্ট অধ্যাপক ছিলেন। মমতা বলেন, ‘‘নির্মলাদির সঙ্গে খুব ভাল সম্পর্ক ছিল আমার। আমাদের অনেক স্মৃতি রয়েছে। তাঁর মৃত্যুতে বড় ক্ষতি হয়ে গেল।’’

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement