Kolkata Doctor Rape and Murder

‘বিবেক জাগরণ যাত্রা’! আরজি কর-কাণ্ডের প্রতিবাদে বুধবার কলকাতার রাস্তায় হাঁটবেন মিঠুন চক্রবর্তী

গত ৯ অগস্ট আরজি করে চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় প্রতিবাদ শুরু হয়েছে দেশ জুড়ে। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ছাড়াও জেলায় জেলায় পথে নেমেছেন বহু সাধারণ মানুষ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ২৩:০৭
Share:

আরজি করকাণ্ডে পথে নামছেন মিঠুন। — ফাইল চিত্র।

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে বুধবার কলকাতার রাস্তায় হাঁটবেন মিঠুন চক্রবর্তী। থাকবেন চিকিৎসক কুনাল সরকার, সুকুমার মুখোপাধ্যায়, বিক্রম সরকার-সহ আরও অনেকে। বুধবার শহরের বুকে এই ‘বিবেক জাগরণ যাত্রা’-য় অংশ নেবেন তাঁরা।

Advertisement

কর্মসূচির উদ্যোক্তারা জানাচ্ছেন, স্বামী বিবেকানন্দের আদর্শকে স্মরণ করেই এই মিছিলের ডাক দিয়েছেন তাঁরা। ১৮৯৩ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকার শিকাগো শহরে স্বামী বিবেকানন্দ সারা পৃথিবীর বিবেকের জাগরণ ঘটিয়েছিলেন। অথচ আজ ১৩১ বছর পরে তাঁর নিজের শহর কলকাতাতেই বিবেকের দংশনে নিত্য ক্ষতবিক্ষত হচ্ছে মানুষ! আরজি কর হাসপাতালে চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনা নাড়িয়ে দিয়েছে গোটা সমাজের মনুষ্যত্বকে। তাই প্রতিবাদ হিসাবে শিকাগো বক্তৃতার দিনেই এই কর্মসূচির আয়োজন করেছেন তাঁরা।

মিছিলের আহ্বায়ক বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য স্মৃতিকুমার সরকার। সোমবার স্মৃতি বলেন, ‘‘বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে আমরা স্বামীজির শিকাগো বক্তৃতাকে স্মরণ করে তাঁর অনুপ্রেরণায় সমাজের বিবেক হিসাবে আমরা এই পদযাত্রার আয়োজন করেছি।’’ বুধবার বিকাল ৪টে নাগাদ হেদুয়ায় স্বামীজির পৈতৃক বাসস্থান থেকে মিছিল শুরু হবে। শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে নেতাজি সুভাষচন্দ্রের মূর্তির পাদদেশে পৌঁছে শেষ হবে তাঁদের কর্মসূচি। মিছিলে আমন্ত্রণ জানানো হয়েছে অভিনেতা মিঠুন চক্রবর্তী, চিকিৎসক কুনাল সরকার-সহ আরও নানা বিশিষ্ট মানুষকে।

Advertisement

প্রসঙ্গত, গত ৯ অগস্ট আরজি করে চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় প্রতিবাদ শুরু হয়েছে দেশ জুড়ে। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ছাড়াও জেলায় জেলায় পথে নেমেছেন বহু সাধারণ মানুষ। মিছিল, জমায়েত, মানববন্ধনে যেন স্তব্ধ হয়ে গিয়েছে ব্যস্ত কলকাতা। এ বার ‘বিবেকের ডাকে’ বুধবার ফের রাস্তায় নামবেন মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement