Amit Shah

অমিত শাহের নেতৃত্বে নবান্নে পূর্বাঞ্চল পরিষদের বৈঠকে থাকতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়

এই বৈঠকের নির্ঘণ্ট বহুদিন আগেই স্থির হয়ে গিয়েছে। বিজেপির সঙ্গ ছেড়ে নীতীশ কুমার যখন ফের বিহারের মুখ্যমন্ত্রী হন তখনই তাঁর সঙ্গে মমতার সাক্ষাতের ‘সুযোগ’ হিসেবে এই বৈঠকটির কথা সামনে আসে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ০৮:০২
Share:

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ফাইল চিত্র।

সব ঠিক থাকলে ৫ নভেম্বর কলকাতায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। পর্বাঞ্চল পরিষদের বৈঠকে চেয়ারম্যান হিসেবে উপস্থিত থাকবেন শাহ। মমতা ওই কমিটির ভাইস চেয়ারপার্সন। নবান্ন সভাঘরে ওই বৈঠকে উপস্থিত থাকার কথা পরিষদের সদস্য রাজ্য ঝাড়খণ্ড, বিহার, ওড়িশা ও সিকিমের মুখ্যমন্ত্রীদেরও।

Advertisement

এই বৈঠকের নির্ঘণ্ট বহুদিন আগেই স্থির হয়ে গিয়েছে। বিজেপির সঙ্গ ছেড়ে নীতীশ কুমার যখন ফের বিহারের মুখ্যমন্ত্রী হন তখনই তাঁর সঙ্গে মমতার সাক্ষাতের ‘সুযোগ’ হিসেবে এই বৈঠকটির কথা সামনে আসে। এখন শাহের উপস্থিতির নিরিখে বিষয়টি আরও বড় মাত্রা পেতে চলেছে। কারণ ইদানীং কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার, সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) বিরুদ্ধে নানা অভিযোগে একাধিকবার প্রধানমন্ত্রীকে ছাড় দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকেই বিঁধেছেন মমতা। পাশাপাশি ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি পদ থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়ের অপসারণের পরেও শাহকে দায়ী করে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী।

২৭ ও ২৮ অক্টোবর হরিয়ানার সুরজকুণ্ডে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন শাহ। পশ্চিমবঙ্গের মতো অনেক রাজ্যে মুখ্যমন্ত্রী হাতেই স্বরাষ্ট্র দফতর। তাই কেন্দ্র ও রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতার কাছেও আমন্ত্রণপত্র পাঠানো হয়। মমতা ওই বৈঠকে থাকছেন না।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement