Junior Doctors' Protest

মঞ্চ বাঁধা শেষ, নতুন করে অবস্থান বিক্ষোভে বসলেন আন্দোলনকারী জুনিয়র ডাক্তারেরা

১০ দফা দাবি নিয়ে ধর্মতলায় অবস্থান বিক্ষোভ শুরু করেন আন্দোলনকারীরা। দাবিপূরণের জন্য সরকারকে ২৪ ঘণ্টার সময় বেঁধে দেওয়া হয়েছে। সময়মতো দাবি পূরণ না হলে আমরণ অনশনের পথে হাঁটবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন জুনিয়র ডাক্তারেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ০২:২৬
Share:

রাত প্রায় পৌনে দু’টো। ধর্নামঞ্চে আন্দোলনকারী ডাক্তারেরা। ছবি: কমলিকা ভট্টাচার্য।

সংক্ষেপে
জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি কি উঠবে, দিনভর এই আলোচনাই চলেছে বিভিন্ন মহলে। কর্মবিরতি উঠলে তাঁদের আন্দোলন কোন পথে এগোবে, তা নিয়েও বিস্তর কাটাছেঁড়া চলে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত প্রায় ১০ ঘণ্টা জুনিয়র ডাক্তারদের প্যান জিবি (জেনারেল বডি) বৈঠকেই ঠিক হয়ে যায় পরবর্তী কর্মসূচির রূপরেখা। শুধু ঘোষণা ছিল সময়ের অপেক্ষা। ঠিক হয়েছিল এসএসকেএম থেকে মিছিল করে ধর্মতলায় এসে তাঁরা আগামী আন্দোলনের কথা জানাবেন। সেই মতো শুক্রবার রাতে জল্পনার অবসান ঘটিয়ে কর্মবিরতি তুলে নেওয়ার কথা ঘোষণা করলেন জুনিয়র ডাক্তারেরা। তবে কর্মবিরতি তুললেও আন্দোলন থামছে না, তা স্পষ্ট করে দেন তাঁরা। ১০ দফা দাবি নিয়ে ধর্মতলায় অবস্থান বিক্ষোভ শুরু করেন আন্দোলনকারীরা। দাবিপূরণের জন্য সরকারকে ২৪ ঘণ্টার সময় বেঁধে দেওয়া হয়েছে। সময়মতো দাবি পূরণ না হলে আমরণ অনশনের পথে হাঁটবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন জুনিয়র ডাক্তারেরা।
শুধু মূল বিষয়গুলি
শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ০২:২১ key status

আংশিক যান চলাচল শুরু

আন্দোলনকারীদের সঙ্গে আলোচনা করল হেয়ার স্ট্রিট থানার পুলিশ।

ঘিরে দেওয়া হয়েছে ধর্নাস্থল। —নিজস্ব চিত্র।

ধর্নাস্থল ব্যারিকেড দিয়ে ঘিরে দেওয়ার পর রাস্তার একাংশ খুলে দেওয়া হল যান চলাচলের জন্য। 

যান চলাচলের জন্য আংশিক খুলে দেওয়া হয়েছে রাস্তা। —নিজস্ব চিত্র।

অবস্থান মঞ্চে আসছেন কলকাতা পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মুরলীধর শর্মা।

শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ০২:১৮ key status

নতুন করে শুরু হল অবস্থান বিক্ষোভ

রাত ১২টা থেকে শুরু হয় ধর্নাস্থলে মঞ্চ বাঁধার কাজ। প্রায় ১ ঘণ্টা পর শেষ হয় সেই কাজ। সেই মঞ্চেই ফের নতুন অবস্থান শুরু করেছেন জুনিয়র ডাক্তারেরা। তাঁদের সঙ্গে যোগ দিয়েছেন সাধারণ নাগরিক।  সঙ্গে স্লোগান, “জাস্টিস ফর আরজি কর।” 

ধর্নামঞ্চে ঘড়ি হাতে নিয়ে বসে এক জুনিয়র ডাক্তার। ছবি: কমলিকা ভট্টাচার্য।

Advertisement
শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ০২:১৭ key status

নিজেরাই বাঁধলেন মঞ্চ

মঞ্চ বাঁধার কাজে নিজেরাই হাত লাগিয়েছেন জুনিয়র ডাক্তারেরা। মধ্য রাতে বৃষ্টিতে ভিজে চলল মঞ্চ বাঁধার কাজ। সঙ্গে স্লোগান, “আন্দোলন চলছে চলবে। পুলিশ কোথায় দেখে যা মঞ্চ বাঁধছি আমরা।” 

শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ০২:১৬ key status

ধর্নামঞ্চে ‘বাধা’র সম্মুখীন জুনিয়র ডাক্তারেরা

ধর্নাস্থলে মঞ্চ বাঁধতে গিয়ে পুলিশি ‘বাধা’র সম্মুখীন হতে হল জুনিয়র ডাক্তারদের। ডেকোরেটরের কর্মীদের পুলিশ হুমকি দিচ্ছে বলে অভিযোগ আন্দোলনকারীদের। তাঁদের অভিযোগ, ধর্নাস্থলে মঞ্চ বাঁধতে দিচ্ছে না পুলিশ।  ভীত এবং সন্ত্রস্ত ডেকরেটরের কর্মীরা ফিরে গিয়েছেন। প্রথমে পুলিশ মৌখিক অনুমতি দিলেও পরে মঞ্চ তৈরিতে বাধা দেওয়ার অভিযোগ তুলেছেন আন্দোলনকারীরা। 

Advertising
Advertising
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও পড়ুন
Advertisement