Kolkata Police

ফেসবুক লাইভে জীবন শেষ করার ঘোষণা যুবকের, প্রাণ বাঁচাতে মধ্যরাতে বাড়ি বাড়ি ছুটল কলকাতা পুলিশ

সমাজমাধ্যমে পুলিশ জানিয়েছে, বিষয়টি তাদের প্রথম জানিয়েছিলেন ওই যুবকের এক বন্ধু। ওই যুবকের ফেসবুক লাইভের স্ক্রিন রেকর্ডিং করে কলকাতা পুলিশের ফেসবুকের মেসেঞ্জারে পাঠিয়ে দেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ২০:৪৫
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

ফেসবুকে লাইভ করে নিজের জীবন শেষ করে দেওয়ার কথা জানিয়েছিলেন এক যুবক। সেই ভিডিয়ো দেখে শুক্রবার মাঝরাতে সক্রিয় হয় কলকাতা পুলিশ। বেহালা, পর্ণশ্রী এলাকার বেশ কিছু বাড়িতে পৌঁছন তাঁরা। শেষ পর্যন্ত ওই তরুণের সঠিক ঠিকানা খুঁজে বার করে সেখানে পৌঁছন পুলিশকর্মীরা। তাঁর প্রাণরক্ষা করেন। পরে সমাজমাধ্যমে সেই ঘটনার কথা জানিয়েছে কলকাতা পুলিশ।

Advertisement

সমাজমাধ্যমে পুলিশ জানিয়েছে, তাদের বিষয়টি প্রথম জানিয়েছিলেন ওই যুবকের এক বন্ধু। ওই যুবকের ফেসবুক লাইভের স্ক্রিন রেকর্ডিং করে কলকাতা পুলিশের ফেসবুকের মেসেঞ্জারে পাঠিয়ে দেন তিনি। সঙ্গে সঙ্গে ওই যুবকের ফেসবুক প্রোফাইলে ঢুঁ দেয় সমাজমাধ্যম নিয়ে কাজ করা কলকাতা পুলিশের টিম। কিন্তু ওই প্রোফাইল লক থাকায় যুবকের বিষয়ে কোনও তথ্য জোগাড় করতে পারেনি তারা। এর পর যিনি পুলিশকে বিষয়টি জানিয়েছিলেন, তাঁর সঙ্গে যোগাযোগ করা হয় পুলিশের তরফে। যোগাযোগ করে পুলিশ জানতে পারে, যিনি আত্মহত্যার কথা জানিয়েছেন, তিনি স্কুলে তাঁর সহপাঠী ছিলেন। এখন বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের পড়ুয়া। সহপাঠীর পুরনো ফোন নম্বর জানা থাকলেও বর্তমান ঠিকানা জানা নেই।

এর পর প্রযুক্তির সাহায্যে সেই যুবকের পুরনো ফোন নম্বর যাচাই করে পুলিশ। তাতে দেখা যায়, বেহালার বাসিন্দা তিনি। নির্দিষ্ট ঠিকানা পেতে দেরি হবে বুঝে সব তথ্য পর্ণশ্রী থানার ওসি সত্যপ্রকাশ উপাধ্যায়কে দেওয়া হয়। খবর যায় বেহালা থানার ওসি অনিমেষ হাওলাদারের কাছেও। তাঁর নির্দেশে বেহালা থানার অন্তর্ভুক্ত এলাকা জুড়ে খোঁজখবর শুরু করেন সাব-ইনস্পেক্টর শুভঙ্কর দাস, অমরেশ নস্কর ও অরুণ ভট্টাচার্য। পাশাপাশি, পর্ণশ্রী থানার ওসির নির্দেশে ওই থানা এলাকায় খোঁজ চালাতে থাকেন সাব-ইনস্পেক্টর রজত মণ্ডল। খবর দেওয়া হয় সরসুনা থানাকেও। ওই এলাকাতেও চলতে থাকে খোঁজ।

Advertisement

পুলিশের তরফে সমাজমাধ্যমে জানানো হয়েছে, আত্মহত্যার ইচ্ছাপ্রকাশ করা ওই যুবকের খুবই প্রচলিত একটি নাম। সে কারণে শুক্রবার মাঝরাতে বেহালায় ওই নামের বেশ কয়েক জনের বাড়ি হানা দেয় পুলিশ। শেষ পর্যন্ত পর্ণশ্রীতে ওই যুবকের সঠিক ঠিকানায় পৌঁছে যান বেহালা, পর্ণশ্রী এবং সরশুনা থানার পুলিশকর্মীরা। এর পর যুবকের সঙ্গে কথা বলে তাঁরা জানতে পারেন, তিনি অবসাদে ভুগছিলেন। সে কারণে মুহূর্তের আবেগে চরম পদক্ষেপ করার চেষ্টা করেছিলেন। তবে কথা দেন, ভবিষ্যতে এ রকম পদক্ষেপ করবেন না। পুলিশকে ধন্যবাদ জানিয়েছেন ওই যুবকের মা।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement