Traffic Restrictions

অক্টোবরের শুরু থেকে ষষ্ঠী পর্যন্ত কুমোরটুলি সংলগ্ন এলাকায় নিয়ন্ত্রিত হবে যান চলাচল, নির্দেশিকা পুলিশের

অক্টোবরের শুরু থেকেই কুমোরটুলিতে থেকে প্রতিমা নিয়ে যাওয়ার জন্য ভিড় জমবে পুজো উদ্যোক্তাদের। এই অবস্থায় যান চলাচল স্বাভাবিক রাখতে পদক্ষেপ করল কলকাতা পুলিশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ২৩:০৮
Share:

নিয়ে যাওয়া হচ্ছে দুর্গা প্রতিমা। ছবি: বিশ্বনাথ বণিক।

অক্টোবর মাসের শুরু থেকেই কলকাতার রাস্তায় যান চলাচল আংশিক নিয়ন্ত্রণ শুরু করছে কলকাতা পুলিশ। ৯ অক্টোবর ষষ্ঠী। তার আগে মণ্ডপে মণ্ডপে প্রতিমা নিয়ে যাওয়া হবে। কুমোরটুলি-সহ বিভিন্ন ঠাকুরপট্টিগুলিতে ভিড় জমবে প্রতিমা নিয়ে যাওয়ার জন্য। এই অবস্থায় যান চলাচল স্বাভাবিক রাখতে আগাম পদক্ষেপ কলকাতা পুলিশের। ১ অক্টোবর দুপুর ২টো থেকে ৯ অক্টোবর ভোর ৪টে পর্যন্ত এই ট্র্যাফিক-বিধি কার্যকর থাকবে বলে জানিয়েছেন কলকাতার পুলিশ কমিশনার মনোজ বর্মা।

Advertisement

কুমোরটুলিতে প্রতিমা নিতে আসা গাড়িগুলিকে যতীন্দ্রমোহন এভিনিউ, রাজা নবকৃষ্ণ স্ট্রিট এবং অরবিন্দ সরণি হয়ে রবীন্দ্র সরণি দিয়ে প্রবেশ করানো হবে। এর পর প্রতিমা নিয়ে গাড়িগুলি বার হবে মদনমোহনতলা, বাগবাজার স্ট্রিট এবং স্ট্র্যান্ড রোড হয়ে। প্রতিমা নিতে আসা গাড়িগুলি রবীন্দ্র সরণিতে শোভাবাজার স্ট্রিট এবং বাগবাজার স্ট্রিটের মোড়ের পশ্চিম দিক দাঁড় করানো যাবে। কালীঘাট সেতু এবং জিরাট সেতুর উপর দিয়ে এই গাড়িগুলি চলাচল করতে পারবে না।

অন্য পণ্যবাহী গাড়িগুলি স্ট্র্যান্ড রোড, নিমতলা ঘাট স্ট্রিট, বিকে পাল এভিনিউ, যতীন্দ্রমোহন এভিনিউ এবং গিরিশ এভিনিউ হয়ে চলাচল করবে। অক্টোবরের ১ তারিখ থেকে ৯ তারিখের ওই সময়সীমার মধ্যে শোভাবাজার স্ট্রিট এবং ডিসি ব্যানার্জি রোডের মাঝখানে স্ট্র্যান্ড রোডে কোনও গাড়ি দাঁড়াতে দেওয়া হবে না। প্রতিমা নেওয়ার গাড়ি ছাড়া অন্য কোনও গাড়ি এই সময়ে হাজরা রোড এবং কালীঘাট রোডের সংযোগস্থল থেকে কালীঘাট রোডের দিকে প্রবেশ করতে পারবে না। পুলিশের তরফে ওই নির্দেশিকায় জানানো হয়েছে, প্রতিমা নিয়ে গাড়ি যাতায়াতের সময় শহরে যান চলাচল স্বাভাবিক রাখতেই এই সিদ্ধান্তগুলি নেওয়া হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement