Food Adulteration

পুর অভিযানে চিহ্নিত রেস্তরাঁর তালিকা চেয়ে বিতর্কে কলকাতা পুলিশ

পার্ক সার্কাস, পার্ক স্ট্রিট, বালিগঞ্জের একাধিক রেস্তরাঁ, হোটেলের খাবারের নমুনায় বিষাক্ত রাসায়নিকের খোঁজ মিলেছে বলে বিভাগের দাবি। ওই সব রেস্তরাঁ, হোটেল-মালিকের বিরুদ্ধে মোটা টাকা জরিমানাও করেছেন পুর কর্তৃপক্ষ।

Advertisement

মেহবুব কাদের চৌধুরী

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ০৮:১৩
Share:

—প্রতীকী চিত্র।

শহরের একাধিক রেস্তরাঁ, হোটেলে অভিযান চালিয়ে খাদ্যের নমুনা পরীক্ষা করে সম্প্রতি ভেজালের হদিস পেয়েছে কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ। পার্ক সার্কাস, পার্ক স্ট্রিট, বালিগঞ্জের একাধিক রেস্তরাঁ, হোটেলের খাবারের নমুনায় বিষাক্ত রাসায়নিকের খোঁজ মিলেছে বলে বিভাগের দাবি। ওই সব রেস্তরাঁ, হোটেল-মালিকের বিরুদ্ধে মোটা টাকা জরিমানাও করেছেন পুর কর্তৃপক্ষ। এরই মধ্যে ভেজাল খাবারের নমুনা পাওয়া শহরের হোটেল, রেস্তরাঁগুলির তালিকা চেয়ে বিতর্কে জড়াল কলকাতা পুলিশ।

Advertisement

পুরসভা সূত্রের খবর, গত সপ্তাহে লালবাজারের পাস সেকশন থেকে এক সাব-ইনস্পেক্টর কলকাতা পুরসভার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। তবে তিনি কথা বলেন পুর স্বাস্থ্য বিভাগের ফুড সেলের ডেজ়িগনেটেড অফিসারের (ডিও) সঙ্গে। ওই পুলিশ আধিকারিক প্রথমে মৌখিক ভাবে সংশ্লিষ্ট অফিসারকে জানান, সম্প্রতি যে সব হোটেল ও রেস্তরাঁয় খাবারের নমুনা পরীক্ষা করে পুরসভা ভেজালের হদিস পেয়েছে, সেই তালিকা চেয়েছেন লালবাজারের ঊধ্বর্তন কর্তৃপক্ষ। বিস্মিত স্বাস্থ্য আধিকারিক জানান, এর জন্য লিখিত আবেদন করতে হবে। সেই মতো পুলিশের তরফে সে দিন বিকেলেই লালবাজারের পাস সেকশনের ওসি-র থেকে লিখিত আবেদন এনে পুর মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুব্রত রায়চৌধুরীর কাছে জমা দেওয়া হয়।

নিয়ম অনুযায়ী, কোনও খাবারের দোকান, রেস্তরাঁ বা হোটেলের জন্য পুরসভা, দমকল-সহ বিভিন্ন সরকারি দফতরের লাইসেন্স লাগে। কলকাতা পুলিশের এক আধিকারিকের কথায়, ‘‘হোটেল, রেস্তরাঁর ক্ষেত্রে সবার শেষে কলকাতা পুলিশের লাইসেন্স লাগে। প্রতি বছর সেই লাইসেন্স নবীকরণ করতে হয়। পুরসভা শহরের রেস্তরাঁ, হোটেলে অভিযান চালিয়ে খাবারে ভেজাল পেয়েছে। তাই নাগরিক স্বার্থে ওই সব রেস্তরাঁ, হোটেলকে সতর্ক করতেই কলকাতা পুলিশ পুরসভার কাছে তালিকা চেয়েছে।’’

Advertisement

পুর স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গিয়েছে, অতীতে কলকাতা পুলিশের তরফে এ রকম কোনও আবেদন আসেনি। পুরসভার এক স্বাস্থ্য আধিকারিকের কথায়, ‘‘খাবারে ভেজাল পরীক্ষার বিষয়টি কেন্দ্রীয় নীতি মেনে করা হয়। তা কার্যকর করতে আমরা রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশ মানতে বাধ্য। পুলিশকে হোটেল, রেস্তরাঁর তথ্য দেব কেন?’’ ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনে রয়েছে খাদ্য সুরক্ষা ও মানদণ্ড কর্তৃপক্ষ। ওই সংস্থা খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রণ ও তদারকি করে থাকে। কলকাতায় এই দায়িত্ব সামলায় পুরসভার স্বাস্থ্য বিভাগ।

স্থির হয়েছে, পুর অভিযানে চিহ্নিত হোটেল বা রেস্তরাঁর তালিকা আপাতত কলকাতা পুলিশকে দেওয়া হবে না। রাজ্য স্বাস্থ্য দফতরের এক আধিকারিকের মতে, ‘‘পুলিশ কেন পুরসভার কাছে তালিকা চাইছে বুঝে উঠতে পারছি না।’’ প্রসঙ্গত, মাস কয়েক আগে পার্ক সার্কাসের একটি রেস্তরাঁর বিরিয়ানিতে মিলেছিল বিষাক্ত ‘মেটানিল ইয়েলো’। ওই রেস্তরাঁ কর্তৃপক্ষের বিরুদ্ধে তিন লক্ষ টাকা জরিমানা করেছে পুরসভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement