EM Bypass

ভোট মিটতেই ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসের নিকাশির আটকে থাকা কাজ শুরু করছে কলকাতা পুরসভা

কলকাতা শহরের এই ৩২ কিলোমিটার দীর্ঘ গুরুত্বপূর্ণ রাস্তাটির যাবতীয় রক্ষণাবেক্ষণের ভার আগে ছিল কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)-র হাতে। কিন্তু গত বছর এই রাস্তা প্রশাসনিক ভাবে চলে যায় কলকাতা পুরসভার হাতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১৮:৩৫
Share:

লোকসভা ভোট মিটে যেতেই থেমে থাকা কাজে গতি আনতে উদ্যোগী হয়েছে কলকাতা পুরসভা। ছবি: সংগৃহীত।

লোকসভা ভোট মিটে যেতেই থেমে থাকা কাজে গতি আনতে উদ্যোগী হয়েছে কলকাতা পুরসভা। সেই আবহেই এ বার ইস্টার্ন মেট্রোপলিটন (ইএম) বাইপাসে নিকাশির আটকে থাকা কাজ শুরু করার কথা জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। কলকাতা শহরের এই ৩২ কিলোমিটার দীর্ঘ গুরুত্বপূর্ণ রাস্তাটির যাবতীয় রক্ষণাবেক্ষণের ভার আগে ছিল কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটির (কেএমডিএ) হাতে। কিন্তু গত বছর এই রাস্তা প্রশাসনিক ভাবে চলে যায় কলকাতা পুরসভার হাতে। এই রাস্তায় নিকাশি ব্যবস্থাকে ঢেলে সাজানোর কাজের পরিকল্পনা শুরু করে পুরসভা।

Advertisement

এই রাস্তার দু’ধারে বসবাসকারীরা বা ব্যবসায়ী সংস্থাগুলির কর্তৃপক্ষ নিকাশি ব্যবস্থা নিয়ে বিপাকে পড়েছিলেন। সে কথা তাঁরা একাধিক বার জানিয়েছিলেন স্থানীয় পুর প্রশাসনকে। কিন্তু সেই সময় ইএম বাইপাস ছিল কেএমডিএ-র অধীন। তাই অভিযোগ পেলেও নিকাশি নিয়ে সমস্যার সমাধান করতে পারেনি কলকাতা পুরসভা। কিন্তু গত বছর রাস্তার প্রশাসনিক হাতবদলের পর এ বিষয়ে পরিকল্পনা নেন পুরসভা কর্তপক্ষ। কিন্তু সেই পরিকল্পনা রূপায়ণের আগেই লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা হয়ে যায়। নির্বাচন কমিশনের তরফে কলকাতা পুরসভাকে জানিয়ে দেওয়া হয়, যে হেতু ভোট পরিচালনার কাজে এই বাইপাস দিয়ে গুরুত্বপূর্ণ নির্বাচনী আধিকারিক ও রাজনীতিকদের যাতায়াত চলবে, তাই এই সময়ে কোনও ভাবেই এখানে অসুবিধাজনক পরিস্থিতি তৈরি হওয়া কাঙ্ক্ষিত নয়। সে কথা মাথায় রেখেই নিকাশির কাজ স্থগিত রাখার সিদ্ধান্ত হয়।

কিন্তু মঙ্গলবার ভোটের ফলাফল প্রকাশে পর এই কাজ শুরু করার উদ্যোগ শুরু হয়। শনিবার এ প্রসঙ্গে মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘‘নির্বাচনের জন্য ইএম বাইপাসে কাজ শুরু করা যায়নি। কিন্তু এ বার সেখানে নিকাশির কাজ শুরু করা হবে। তবে গাড়ি যাতায়াতের ক্ষেত্রে যাতে কোনও সমস্যা না হয়, সে কথা মাথায় রেখেই কাজ করা হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement