Kolkata Doctor Rape-Murder Case

মেয়েদের রাত দখলে শামিল হবেন শান্তনু-জায়া কাকলি, সঙ্গে থাকবেন ডাক্তারি পড়ুয়া কন্যা সৌমিলিও!

আরজি করে ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে বুধবার রাতে ‘রাত দখল’-এর ডাক দিয়েছেন মেয়েরা। সেই প্রতিবাদ কর্মসূচিতে থাকবেন তৃণমূল নেতা শান্তনু সেনের স্ত্রী কাকলি সেনও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৯:০৪
Share:

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে বুধবার রাতের কর্মসূচিতে থাকবেন শান্তনু-জায়া কাকলি সেন। —ফাইল চিত্র।

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে বুধবার মেয়েদের রাত দখলের কর্মসূচিতে থাকবেন তৃণমূল নেতা শান্তনু সেনের স্ত্রী কাকলি সেন। শান্তনুর মতো তিনিও পেশায় চিকিৎসক। চক্ষু বিশেষজ্ঞ। আরজি করের প্রাক্তনী তিনি। চিকিৎসক দম্পতির মেয়েও আরজি করেরই পড়ুয়া। আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ ও খুনের অভিযোগ প্রকাশ্যে আসার পর উদ্বিগ্ন শান্তনু-জায়া। আরজি করের এক জন প্রাক্তনী হিসাবে হাসপাতাল চত্বরে চলতে থাকা আন্দোলনেও শামিল হতে দেখা গিয়েছে তাঁকে। বুধবার রাতে মেয়েদের রাত দখলের কর্মসূচিতেও থাকবেন তিনি। কাকলির সঙ্গে থাকবেন তাঁর ডাক্তারি-পড়ুয়া কন্যা সৌমিলি সেনও।

Advertisement

আনন্দবাজার অনলাইনকে কাকলি বলেন, “যে ঘটনা ঘটেছে, তা এতটাই নারকীয় যে নিন্দা জানানোর ভাষা নেই। এটি রাজনৈতিক প্রতিবাদ নয়। এটি নাগরিক সমাজের প্রতিবাদ। রাজনৈতিক প্রতিবাদ হিসাবে এটিকে ব্যাখ্যা করলে ভুল হবে। কারণ, রাজনৈতিক প্রতিবাদ হলে এটি শুধু বাংলার মধ্যেই সীমিত থাকত। কিন্তু কলকাতা-সহ বাংলা ছাড়িয়ে দেশেরও বিভিন্ন প্রান্তে প্রতিবাদ চলছে।”

কথা বলতে বলতে আরজি করের সঙ্গে তাঁর জড়িয়ে থাকা আবেগ বার বার উঠে এল। এই হাসপাতালের সঙ্গে জীবনের একটি লম্বা সময় জড়িয়ে রয়েছে শান্তনু-জায়ার। নিজে এখানে পড়াশোনা করেছেন। চিকিৎসা করেছেন। তিনি মা-ও হয়েছেন এই হাসপাতালের সঙ্গে জড়িত থাকাকালীনই। তাঁর মেয়েও আর কয়েক মাসের মধ্যে আরজি কর থেকেই পাশ করে পূর্ণাঙ্গ চিকিৎসক হবেন। আরজি কর-কাণ্ডে অভিযুক্তের কড়া শাস্তির দাবি জানিয়ে কাকলি বলেন, “এই ঘটনা আমাকে ভীষণ পীড়া দিয়েছে। আমি এই ঘটনার তীব্র নিন্দা করছি। আজ রাতে যে প্রতিবাদ সংগঠিত হবে, সেই প্রতিবাদে আমি ও আমার মেয়ে সৌমিলি দু’জনেই অংশ নেব। সম্ভবত আমরা সিঁথির মোড়ের প্রতিবাদ কর্মসূচিতে থাকব।”

Advertisement

উল্লেখ্য, আরজি কর-কাণ্ডের প্রতিবাদে বুধবার রাত ১১টা ৫৫ মিনিটে ‘মেয়েদের রাত দখল’ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। শহর কলকাতা থেকে শুরু করে জেলায় জেলায় বিভিন্ন শহরে এই কর্মসূচির কথা রয়েছে। স্থান বিশেষে কোথাও কোথাও কিছুটা আগেই শুরু হবে ‘রাত দখল’-এর কর্মসূচি।

এক দিকে যখন তৃণমূল নেতা কুণাল ঘোষ মেয়েদের রাত দখলের কর্মসূচিকে সমালোচনায় বিঁধেছেন, তখন উল্টো দিকে তৃণমূলের ভিতর থেকেও একাংশ কর্মসূচির পাশে দাঁড়ানোর বার্তা দিচ্ছেন। মঙ্গলবার রাতেই তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায় জানিয়েছেন, তিনি রাতের কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে সুখেন্দুশেখর লিখেছিলেন, “আমি বুধবারের কর্মসূচিতে শামিল হব। কারণ আরও অনেক বাঙালি পরিবারের মতো আমারও এক মেয়ে আছে, আমারও এক ছোট নাতনি আছে।”

সুখেন্দুশেখর মঙ্গলবার রাতে এই পোস্ট করার পরই হইচই পড়ে গিয়েছিল। এর পর তৃণমূল নেতা শান্তনু সেনের স্ত্রীও জানিয়ে দিলেন, বুধবার রাতের কর্মসূচিতে তিনিও থাকবেন মেয়েকে সঙ্গে নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement