Bryan Adams Kolkata Concert

ডিসেম্বরে ব্রায়ান অ্যাডামস কলকাতায়! ভারতে পাঁচটি শোয়ের সফর শুরু হবে এই শহর দিয়েই

কলকাতা ছাড়াও আরও চারটি শহরে অ্যাডামস ‘সুখের ব্যথা’ দিতে পৌঁছবেন। সেগুলি হল গুরুগ্রাম, মুম্বই, বেঙ্গালুরু এবং হায়দরাবাদ। নিজ়ামের শহরে তাঁর এই সফরের শেষ শো আগামী ১৬ ডিসেম্বর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৫:০৯
Share:

ব্রায়ান অ্যাডামস। —ফাইল ছবি।

কলকাতায় আসছেন রক তারকা ব্রায়ান অ্যাডামস। এর আগে পাঁচ বার ভারতে শো করতে এলেও কখনও কলকাতায় আসেননি কানাডার এই সঙ্গীতশিল্পী। সম্প্রতি অ্যাডামস জানিয়েছিলেন, তিনি তাঁর সঙ্গীত নিয়ে বিশ্ব সফরে বেরোবেন। সে সফরের নামও জানিয়েছিলেন তিনিই— ‘সো হ্যাপি ইট হার্টস’। বাংলা তর্জমায় ‘এত সুখ যে ব্যথা লাগছে’ অথবা ‘সুখের ব্যথা’। ঘটনাচক্রে, এটি তাঁর গানের একটি অ্যালবামের নাম।

Advertisement

চলতি বছরের ডিসেম্বর মাসে ব্রায়ান ভারতে আসছেন। ভারত সফরের শুরুই তিনি করবেন কলকাতা থেকে। বস্তুত, প্রথমে ব্রায়ানের সফরসূচিতে কলকাতা ছিল না। ছিল উত্তর-পূর্বাঞ্চলের শহর শিলং। কিন্তু গত ১০ দিন ধরে দড়ি টানাটানির পরে কলকাতায় ব্রায়ানের সফর চূড়ান্ত হয়েছে। পৃথিবীখ্যাত পপ এবং রক গায়কের কলকাতা সফরের অন্যতম আয়োজক রাজদীপ চক্রবর্তী মঙ্গলবার আনন্দবাজার অনলাইনকে জানিয়েছেন, ৮ ডিসেম্বর কলকাতার ‘অ্যাকোয়াটিকা’য় ব্রায়ানের শো। কলকাতা ছাড়া ভারতের আরও চারটি শহরে অ্যাডামস ‘সুখের ব্যথা’ দিতে পৌঁছবেন— গুরুগ্রাম, মুম্বই, বেঙ্গালুরু এবং হায়দরাবাদ। নিজ়ামের শহর হায়দরাবাদে তাঁর এই সফরের শেষ শো হবে আগামী ১৬ ডিসেম্বর। ব্রায়ান তাঁর বার্তায় লিখেছেন, ‘‘আমি আবার ভারতে আসছি। খুব উত্তেজিত। এ বার আসছি আমার ‘সো হ্যাপি ইট হার্টস’ সফরে।’’

মঙ্গলবার রাজদীপ বলেন, ‘‘প্রথমে ওঁর সফরসূচিতে কলকাতা ছিল না। তার জায়গায় ছিল উত্তর-পূর্বের শিলং। মহেশ ভূপতির সহায়তায় আমরা কলকাতায় ব্রায়ানের শো-টা করতে পারছি। এটুকু বলতে পারি যে, ব্রায়ানের মাপের এক জন সঙ্গীতশিল্পী এই প্রথম আমাদের বাংলায় আসছেন শো করতে।’’ রাজদীপ জানিয়েছেন, শোয়ের টিকিটের দাম শুরু হবে ১,৯৬৯ টাকা থেকে (ব্রায়ানের বিখ্যাত গান ‘সামার অফ ৬৯’-এর সঙ্গে মিলিয়ে টিকিটের দাম শুরু)। তা যেতে পারে ২০ হাজার টাকা পর্যন্ত। তাঁর আশা, সঙ্গীতপ্রেমী এই শহর ব্রায়ান অ্যাডামসের শো দেখা এবং তাঁকে শোনার সুযোগ ছাড়বে না। অ্যাকোয়াটিকা ভর্তিই থাকবে ডিসেম্বরের ৮ তারিখে। প্রসঙ্গত, প্রাক্তন টেনিস তারকা মহেশ ভারতে ব্রায়ানের শো-এর অন্যতম উদ্যোক্তা।

Advertisement

এর আগে পাঁচ বার ভারতে এসেছেন ব্রায়ান। সেগুলি হল ১৯৯৩-’৯৪, ২০০১, ২০০৬, ২০১১ এবং ২০১৮ সালে। এই যাত্রায় শিলং দিয়েই তাঁর সফর শুরুর কথা ছিল। ১০ ডিসেম্বর সেই শো হওয়ার কথা ছিল। কিন্তু শেষমেশ অনুষ্ঠান সূচি বদলে গিয়েছে। আগামী নভেম্বরে ৬৫ বছর পূর্ণ হবে এই সঙ্গীতশিল্পীর। তাঁর পৃথিবীবিখ্যাত সৃষ্টির মধ্যে রয়েছে ‘সামার অফ ৬৯’, ‘এভরিথিং আই ডু আই ডু ইট ফর ইউ’, ‘রান টু ইউ’-এর মতো গান। মাত্র ২০ বছর বয়সে তাঁর রেকর্ড হওয়া প্রথম গানটি প্রকাশিত হয়। ১৯৮৩ সালে উত্তর আমেরিকায় সেরা ১০টি অ্যালবামের তালিকায় ঢুকে পড়ে তাঁর অ্যালবাম ‘কাটস লাইক আ নাইফ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement