দোকানে আগুন, উৎস খুঁজতেই পার ২ ঘণ্টা

একটি ব্যাগের দোকানে আগুন লেগে আতঙ্ক ছড়াল এলাকায়। রবিবার ঘটনাটি ঘটেছে সূর্য সেন স্ট্রিট ও মহাত্মা গাঁধী রোডের মোড়ে, পূরবী সিনেমা হলের কাছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৭ ০০:৫৮
Share:

ধোঁয়ায় ঢেকেছে আকাশ। রবিবার। ছবি: বিশ্বনাথ বণিক

একটি ব্যাগের দোকানে আগুন লেগে আতঙ্ক ছড়াল এলাকায়। রবিবার ঘটনাটি ঘটেছে সূর্য সেন স্ট্রিট ও মহাত্মা গাঁধী রোডের মোড়ে, পূরবী সিনেমা হলের কাছে। আগুন তত বড় আকার না নিলেও তার উৎস খুঁজে বার করতে এবং ধোঁয়া নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেয়ে যান দমকলকর্মীরা। শেষে আড়াই ঘণ্টা পরে আগুন পুরোপুরি আয়ত্তে আসে।

Advertisement

পুলিশ ও দমকল সূত্রে খবর, এ দিন বিকেল সাড়ে তিনটে নাগাদ ওই ব্যাগের দোকানটিতে আগুন লাগে। একটি তিনতলা বাড়ির একতলায় ওই দোকানটি ছাড়াও রয়েছে রকমারি কার্ড ও ব্যাগের অন্য দোকান। উপরের দু’টি তলায় একটি লজ। এ দিন যখন আগুন লাগে, তখন ওই এলাকা দিয়েই যাচ্ছিলেন দমকলমন্ত্রী শোভন চট্টোপাধ্যায়। আগুনের খবর পেয়ে প্রথমে ছ’টি ও পরে আরও চারটি দমকলের ইঞ্জিন পৌঁছয়। আসেন দমকলের ডিজি জগমোহন। কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরাও পৌঁছন।

প্রাথমিক ভাবে আগুনের উৎস খুঁজে বার করতে বেগ পেতে হয় দমকল কর্মীদের। গলগল করে ধোঁয়া বেরোতে দেখে দোকানের মধ্যে থাকা সব ব্যাগ বার করে আনেন কর্মীরা। উপরের লজে যে ক’টি ঘরে লোক ছিলেন, তাঁরাও আতঙ্কে রাস্তায় নেমে আসেন। ওই দোকানের পাশাপাশি অন্য সমস্ত দোকান বন্ধ হয়ে যায়। বিচ্ছিন্ন করে দেওয়া হয় বিদ্যুৎ সংযোগও। ততক্ষণে বন্ধ করে দেওয়া হয়েছে পূরবী সিনেমা হলের মোড় থেকে চিত্তরঞ্জন অ্যাভিনিউমুখী মহাত্মা গাঁধী রোডের অংশ।

Advertisement

শেষমেশ আড়াই ঘণ্টা পরে সন্ধ্যা ছ’টা নাগাদ দোতলার একটি ঘরের মেঝের একাংশ ভেঙে, অন্য দিকে ফল্‌স সিলিং কাটতে থাকেন দমকল কর্মীরা। দেখা যায়, সেখান থেকেও বেরোচ্ছে প্যাকেটবন্দি ব্যাগ। এর পরে আধ ঘণ্টার মধ্যেই আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনে দমকল। দমকলের অনুমান, ফল্‌স সিলিংয়ে আগুন থেকেই এই বিপত্তি।

দমকলমন্ত্রী শোভনবাবুর অভিযোগ, ‘‘আমরা বার বার বলছি প্রাথমিক অগ্নি-নির্বাপক ব্যবস্থাটুকু অন্তত রাখতে। তা সত্ত্বেও ব্যবসায়ীদের একাংশ আমল দিচ্ছেন না। এমন ঘিঞ্জি জায়গায় এত ব্যবসা চালু রয়েছে। মজুত রয়েছে বিভিন্ন ধরনের দাহ্য পদার্থ। দোকানের নিজস্ব অগ্নি-নির্বাপক ব্যবস্থা থাকলে আগুন এত ছড়িয়ে পড়ত না।’’ যদিও স্থানীয় ব্যবসায়ীরা এই বিষয়ে মুখ খুলতে চাননি।

এই ঘটনার পরে কি কড়া পদক্ষেপ করবে দমকল? সদুত্তর না মিললেও মন্ত্রী জানিয়েছেন, এই ধরনের ঘিঞ্জি এলাকা যেখানে ব্যবসার পাশাপাশি বসতি রয়েছে, সেখানে নিরাপত্তামূলক ব্যবস্থা কী ভাবে বলবৎ করা যায় সে বিষয়ে আলোচনা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement