EIILM

কর্পোরেট দুনিয়ায় বদলাচ্ছে নেতৃত্বের সংজ্ঞা, শিকাগোয় ইআইআইএলএম কলকাতার চেয়ারম্যানের বইপ্রকাশ

শুধু অফিসের দায়িত্বটুকু বুঝিয়ে দেওয়া নয়, কী ভাবে এক জন কর্মী সুষ্ঠু ভাবে সেই কাজ করবেন, সে দিকে তাঁকে এগিয়ে দেওয়াও কর্পোরেট দুনিয়ার নেতৃত্বের ভার হয়ে দাঁড়িয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ২২:১৪
Share:

শিকাগোয় বইপ্রকাশ অনুষ্ঠান। —নিজস্ব চিত্র।

দুনিয়াব্যাপী কর্পোরেট দুনিয়ায় পরিবর্তন আসছে। বদলাচ্ছে নেতৃত্বের সংজ্ঞাও। কর্পোরেট দুনিয়ায় নেতৃত্বদানের ধারণা এবং কাজের বদল ঘটছে। এখন কর্পোরেট অফিসে এক জন বসের ভূমিকা আরও বিস্তৃত। ক্ষমতার ব্যবহার এবং সংস্থাকে তার লক্ষ্যে পৌঁছে দেওয়ার জন্য পদক্ষেপই নয়, এখন অফিসের ‘বস’কে কর্মীদের উজ্জীবিত করতে হয়। কর্মীদের পরিচালনা করতে গিয়ে তাঁদের উজ্জীবিত এবং উদ্বুদ্ধ করতে হয়। শুধু অফিসের দায়িত্বটুকু বুঝিয়ে দেওয়া নয়, কী ভাবে এক জন কর্মী সুষ্ঠু ভাবে সেই কাজ করবেন, সে দিকে তাঁকে এগিয়ে দেওয়াও কর্পোরেট দুনিয়ার নেতৃত্বের ভার হয়ে দাঁড়িয়েছে। এ নিয়েই দেশের অন্যতম বি-স্কুল ইস্টার্ন ইনস্টিটিউট ফর ইন্টিগ্রেটেড লার্নিং ইন ম্যানেজমেন্ট (ইআইআইএলএম)-র চেয়ারম্যান এবং ডিরেক্টর অধ্যাপক আরপি বন্দ্যোপাধ্যায় এ নিয়েই তাঁর সাম্প্রতিক কাজটি করেছেন।

Advertisement

অধ্যাপক বন্দ্যোপাধ্যায় তাঁর ‘কর্পোরেট লিডারশিপ: দ্য ভেদিক ওয়ে’ বইটিতে কর্পোরেট দুনিয়া এবং নেতৃত্ব নিয়ে বিস্তারিত আলোচনা করতে গিয়ে তুলে ধরেছেন প্রাচীন ভারতের ইতিহাসের প্রসঙ্গ।

এইচআর প্রোফেশনালস-এর সঙ্গে অধ্যাপক আরপি বন্দ্যোপাধ্যায়, এসএইচআরএম২৪, শিকাগো, ইউএসএ —নিজস্ব চিত্র।

বেদে আলোচিত নেতৃত্বের সংজ্ঞা, তাঁদের নীতির অন্বেষণের মাধ্যমে কী ভাবে সেই ধারণা বর্তমান কর্পোরেট জগতে ব্যবহার করা যায়, তার একটি ধারণা রয়েছে বইটিতে। কী ভাবে আমাদের পেশাদার জীবন এবং ব্যক্তিগত মূল্যবোধ সঠিক দিশা পাবে, তারই একটি ঠিকানা দেওয়ার চেষ্টা হয়েছে বইটিতে।

Advertisement

৪৭তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় অধ্যাপক বন্দ্যোপাধ্যায়ের বইটি প্রকাশের পর থেকে পাঠকমহলে সমাদৃত হয়েছে। দুনিয়ার তাবড় তাবড় কর্পোরেট নেতৃত্ব বইটির ভূয়সী প্রশংসা করেছেন। সম্প্রতি লন্ডনে অধ্যাপক বন্দ্যোপাধ্যায়ের বইপ্রকাশ অনুষ্ঠানে হাজির ছিলেন বিশিষ্ট শিল্পপতি, শিক্ষাবিদেরা। গত ৫ জুলাই শিকাগো এনএবিসিতেও বইটির প্রকাশ-অনুষ্ঠান হয়েছে। সেখানে উপস্থিত ছিলেন দেশের কনসুলেট জেনারেল সোমনাথ ঘোষ, বিখ্যাত উদ্যোগপতি ‘শিকাগো কালীবাড়ি’র প্রতিষ্ঠাতা রাম চক্রবর্তী, অভিনেত্রী ইশা সাহা প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement