SSKM Hospital

যুবকের গলা-পিঠ ফুঁড়ে বাঁশ, রক্ষা পিজিতে

সূত্রের খবর, হুগলির সন্তোষপুরের ওই যুবকের নাম শুভদীপ রায়। রবিবার রাত ৮টা নাগাদ পিজির ট্রমা কেয়ারে আনা হয় তাঁকে। হাসপাতাল কর্তৃপক্ষের সিদ্ধান্ত মতো সিটিভিএস বিভাগে নিয়ে যাওয়া হয় শুভদীপকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৪ ০৫:৪২
Share:

এসএসকেএম হাসপাতাল। —ফাইল চিত্র।

মোটরবাইকে যাওয়ার সময়ে আচমকাই সামনে এসে গিয়েছিল একটি কুকুর। তাকে বাঁচাতে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ধারে খড়ের গাদায় ছিটকে পড়েন বছর তেইশের যুবক। খড়ের মধ্যে থাকা একটি সরু বাঁশ যুবকের গলার বাঁ দিক দিয়ে ঢুকে পিঠ ফুঁড়ে বেরিয়ে আসে। সেই অবস্থায় তাঁকে এসএসকেএমের ট্রমা কেয়ারে আনা হয়। দ্রুত তাঁর অস্ত্রোপচার করে প্রাণ বাঁচালেন কার্ডিয়োথোরাসিক ও ভাস্কুলার সার্জারি (সিটিভিএস) বিভাগের চিকিৎসকেরা।

Advertisement

সূত্রের খবর, হুগলির সন্তোষপুরের ওই যুবকের নাম শুভদীপ রায়। রবিবার রাত ৮টা নাগাদ পিজির ট্রমা কেয়ারে আনা হয় তাঁকে। হাসপাতাল কর্তৃপক্ষের সিদ্ধান্ত মতো সিটিভিএস বিভাগে নিয়ে যাওয়া হয় শুভদীপকে। দ্রুত রক্তের ব্যবস্থা করেই বাঁশ বার করার অস্ত্রোপচার শুরু করেন চিকিৎসকেরা। সিটিভিএসের শিক্ষক-চিকিৎসক শুভেন্দুশেখর মহাপাত্র জানান, পরীক্ষা করে দেখা যায় স্বরযন্ত্র, খাদ্যনালি ও মহাধমনীর গা ঘেঁষে বাঁশটি গিয়েছে। তিনি বলেন, ‘‘অল্পের জন্য সব রক্ষা পেয়েছিল। বাঁশ বার করতে গিয়ে যাতে কোনও সমস্যা না হয়, সে দিকেও কড়া নজর রাখতে হয়েছিল।’’

সিটিভিএসের বিভাগীয় প্রধান প্রকাশ সাঙ্কির অধীনে ভর্তি রয়েছেন ওই যুবক। প্রকাশ জানাচ্ছেন, শুভেন্দুর নেতৃত্বে সিটিভিএসের অন্যান্য চিকিৎসক ও অ্যানাস্থেশিয়ার চিকিৎসক সন্দীপকুমার করের দল প্রায় তিন ঘণ্টা ধরে অস্ত্রোপচার করেন। তাঁর কথায়, ‘‘অস্ত্রোপচারটি খুব ঝুঁকির ছিল। রোগী এখন স্থিতিশীল।’’ সোমবার ভোরে শুভদীপকে ফের ট্রমা কেয়ারের রেড জ়োনে স্থানান্তরিত করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement