Calcutta High Court

বিচারপতি অমৃতা সিংহের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে মামলা, এখনই হস্তক্ষেপ করল না ডিভিশন বেঞ্চ

কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহের এজলাসে দেওয়া মামলা নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়। বিচারপতির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে ওই মামলা করা হয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৪:০৭
Share:

বিচারপতি অমৃতা সিংহ। —ফাইল চিত্র

বিচারপতি অমৃতা সিংহের বিচার্য বিষয় বদলের আবেদনে এখনই হস্তক্ষেপ করল না কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবার বিচারপতি কৌশিক চন্দ এবং বিচারপতি অপূর্ব সিংহ রায়ের অবকাশকালীন ডিভিশন বেঞ্চ জানায়, এই মামলায় এখনই কোনও হস্তক্ষেপ করা হবে না। মামলাটি ফেরত পাঠানো হয়েছে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের কাছে।

Advertisement

কলকাতা হাই কোর্টের বিচারপতি সিংহের এজলাসে দেওয়া মামলা নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়। বিচারপতির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে ওই মামলা করা হয়েছিল। পুলিশ সংক্রান্ত মামলার বিচার তিনি নিরপেক্ষ ভাবে করতে পারবেন কি না, সে বিষয়ে সন্দেহ প্রকাশ করেন মামলাকারী।

গরমের ছুটির পর আগামী ১০ জুন থেকে আবার আদালত শুরু হবে। সাধারণত, কোনও ছুটির পর বিচারপতিদের ‘রস্টার’ পরিবর্তিত হয়। অর্থাৎ, তাঁরা এত দিন যে ধরনের মামলার বিচার করছিলেন, সেই বিষয় বদলে যায়। বিচারপতি সিংহ এত দিন হাই কোর্টে পঞ্চায়েত এবং পুরসভার বিভিন্ন মামলা শুনতেন। সম্প্রতি আদালতের ‘রস্টার’ বদলেছে। বিচারপতি সিংহকে দেওয়া হয়েছে পুলিশের নিষ্ক্রিয়তা এবং অতি সক্রিয়তা সংক্রান্ত মামলাগুলি। ছুটির পর প্রথম দিন থেকেই আদালতে এই মামলার বিচার করার কথা তাঁর। কিন্তু সেই মামলাতেই বিচারপতির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলা হয়। বিচার্য বিষয় বদলের আর্জি জানানো হয়।

Advertisement

উল্লেখ্য, কোনও বিচারপতির রায় পছন্দ না হলে তাঁর নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলা, এজলাসের সামনে ধর্না, এজলাস বয়কট, এমনকি, ওই এজলাস থেকে মামলা সরানোর জন্য প্রধান বিচারপতির এজলাসে আবেদন— সবই হয়েছে অতীতে। তবে কোনও বিচারপতির এজলাসে মামলা শুরুর আগেই তাঁর নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলা এবং জনস্বার্থ মামলা দায়ের করা নজিরবিহীন বলেই মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement