Dengue

গা-ঢাকা পোশাকের নির্দেশ স্কুলে

গড়িয়াহাটের কাছে একটি স্কুল ইতিমধ্যেই এই নির্দেশের পাশাপাশি অভিভাবকদের বলেছে, তাঁরা যেন মশা তাড়ানোর মলম মাখিয়ে ছেলেমেয়েদের পাঠান। ওই স্কুলের তরফে কৃষ্ণ দামানি সোমবার দাবি করেন, স্কুল চত্বর নিয়মিত পরিষ্কার রাখা এবং স্প্রে করার ব্যবস্থা করা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০১৭ ০১:৫৫
Share:

মশা থেকে বাঁচতে ক্লাসেই জ্বলছে ধূপ। বেলেঘাটার একটি স্কুলে। সোমবার। ছবি: সুমন বল্লভ

ডেঙ্গির আতঙ্কে ভাল ভাবে শীত পড়ার আগেই শহরের বেশ কিছু স্কুল ছাত্রদের ফুলহাতা জামা-ফুল প্যান্ট এবং ছাত্রীদের ফুল মোজা পরার নির্দেশ দিচ্ছে। সাধারণত স্কুলগুলি ঠান্ডার কারণে পড়ুয়াদের এমন নির্দেশ দেয়। কিন্তু ওই স্কুলগুলির কর্তৃপক্ষের বক্তব্য, ডেঙ্গির আক্রমণ রুখতে এ বার আগাম এই সতর্কতা।

Advertisement

গড়িয়াহাটের কাছে একটি স্কুল ইতিমধ্যেই এই নির্দেশের পাশাপাশি অভিভাবকদের বলেছে, তাঁরা যেন মশা তাড়ানোর মলম মাখিয়ে ছেলেমেয়েদের পাঠান। ওই স্কুলের তরফে কৃষ্ণ দামানি সোমবার দাবি করেন, স্কুল চত্বর নিয়মিত পরিষ্কার রাখা এবং স্প্রে করার ব্যবস্থা করা হচ্ছে। বেকবাগানের কাছে একটি স্কুলের সচিব সুপ্রিয় ধর জানালেন, তাঁদের দু’টি স্কুলে এই নির্দেশ আগে থেকেই আছে। সারা বছরই তাঁদের স্কুলে পোকামাকড় তাড়াতে কীটনাশক ছড়ানো হয়। এখন আরও বেশি করে তা দেওয়া হচ্ছে। মৌলালির কাছে একটি স্কুলেও এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। সেখানকারই আর একটি স্কুলের অধ্যক্ষা অ্যাঞ্জেলা ঘোষ জানালেন, প্রতিদিন স্কুল শুরুর আগে ক্লাসে ক্লাসে স্প্রে করা হচ্ছে। পার্ক স্ট্রিটের একটি স্কুলে সাধারণত নভেম্বরের মাঝামাঝি পড়ুয়াদের ফুলহাতা শার্ট এবং ফুল প্যান্ট পরতে বলা হয়। ডেঙ্গির দাপটে সেখানে এ বার আগেভাগেই এমন নির্দেশ গিয়েছে। নিউ টাউনের একটি স্কুলের অধ্যক্ষা সোনালি সেন জানালেন, পুজোর পরে স্কুল খুলতেই তাঁরা আর ঝুঁকি নেননি। ফুলহাতা জামা, ফুল প্যান্ট পরার নির্দেশ দিয়েছেন। ওই অঞ্চলেরই একটি স্কুলের অধ্যক্ষা ইন্দ্রাণী সান্যাল জানালেন, এই নির্দেশের পাশাপাশি স্কুলে নিয়মিত স্প্রে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement