R G Kar Protest

‘উত্তরবঙ্গ লবিই স্বাস্থ্যব্যবস্থা চালাচ্ছে’, লালবাজারের কাছে বামেদের অবস্থান থেকে অভিযোগ সেলিমের

বামফ্রন্টের ডাকে শুক্র ও শনিবার দু’দিন ব্যাপী লালবাজার অভিযান কর্মসূচি। পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগের দাবিতে এই অভিযান বামেদের। তাদের আটকাতে ফিয়ার্স লেনে পুলিশের ব্যারিকেড।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১২
Share:

বামেদের অবস্থানে মহম্মদ সেলিম। ছবি: শোভন চক্রবর্তী।

শুধু মূল বিষয়গুলি
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৫ key status

অবস্থানে সেলিম

সিপিএম রাজ্য সম্পাদক তথা পলিটব্যুরোর সদস্য মহম্মদ সেলিমের নেতৃত্বে লালবাজারের কাছেই অবস্থান শুরু করল বামেরা। সেই অবস্থান মঞ্চ থেকে সেলিম বলেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায়ের বাল্যবন্ধু স্বাস্থ্য দফতর চালাচ্ছে। কোনও স্বচ্ছতা নেই৷ স্বাস্থ্যসচিব কিছু জানেন না। স্বাস্থ্যব্যবস্থা চালাচ্ছে উত্তরবঙ্গ লবি।’’ তিনি আরও বলেন, ‘‘শিক্ষা দুর্নীতিতে শিক্ষামন্ত্রী জেলে। খাদ্য দুর্নীতিতে খাদ্যমন্ত্রী জেলে। সেই যুক্তিতে স্বাস্থ্য দুর্নীতিতে স্বাস্থ্যমন্ত্রীরও জেল হওয়া উচিত।’’ সেলিমের প্রশ্ন, ‘‘নন্দীগ্রামে মমতার পায়ে আঘাত লেগেছিল। তখন এসএসকেএমে সন্দীপ ঘোষ আর এসপি দাস প্লাস্টার করেছিলেন। তখন তো জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি ছিল না। তা হলে কেন ওখানে চিকিৎসা হয়নি?’’

শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৯ key status

অবস্থানের তোড়জোড় শুরু

ফিয়ার্স লেনে ৩০ ঘণ্টা অবস্থানের তোড়জোর শুরু বামেদের। পুলিশের ব্যারিকেডের সামনেই টাঙানো হবে তাঁবু। সেই জন্য গাড়ি বোঝাই করে বাঁশ আনা হচ্ছে। রাস্তার পাশে চলছে বক্তৃতা। 

অবস্থানের তোড়জোড় শুরু। ছবি: শোভন চক্রবর্তী।

Advertisement
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪ key status

পুলিশের ব্যারিকেডের সামনেই অবস্থান

ফিয়ার্স লেনে পুলিশের ব্যারিকেডের সামনেই বামেদের অবস্থান কর্মসূচি শুরু। সারা রাত সেখানেই বসে থাকবেন বাম নেতা-কর্মীরা। ৩০ ঘণ্টা লালবাজারের সামনে অবস্থান কর্মসূচি চলবে তাঁদের।

শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৫ key status

মিছিলে মিনাক্ষী

বামেদের যুব সংগঠন ডিওয়াইএফআইয়ের রাজ্য সম্পাদক মিনাক্ষী মুখোপাধ্যায়ও রয়েছেন মিছিলে। 

লালবাজার অভিযানে মিনাক্ষী মুখোপাধ্যায়। ছবি: শোভন চক্রবর্তী।

Advertising
Advertising
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪২ key status

শান্তিপূর্ণ আন্দোলনের আবেদন পুলিশের

আন্দোলনকারীদের সাবধানতা অবলম্বন করার আর্জি পুলিশের। মাইকে আন্দোলনকারীদের উদ্দেশে বলা হচ্ছে, ‘‘আপনারা সাবধানতা অবলম্বন করুন। শান্তিপূর্ণ ভাবে আন্দোলন করুন।’’

শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৬ key status

ব্যারিকেডে উঠে পড়লেন বামকর্মীরা

পুলিশের ব্যারিকেডে দলীয় পতাকা হাতে উঠে পড়লেন বামকর্মীরা। সেখান থেকেই উঠছে স্লোগান। সিপি পদত্যাগের দাবিতে স্লোগান দিচ্ছেন তাঁরা। 

শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১ key status

ফিয়ার্স লেনে মিছিল আটকাল পুলিশ

বৌবাজার থেকে মিছিল ফিয়ার্স লেনে পৌঁছতেই তা আটকে দেয় পুলিশ। বামেদের লালবাজার অভিযান আটকাতে আগে থেকেই নানান বন্দোবস্ত করেছিল তারা। লোহার ব্যারিকেড বসানো হয়েছিল। জলকামান থেকে টিয়ারগ্যাসেরও ব্যবস্থা করা হয়েছে। মিছিল আটকাতেই ব্যারিকেডে ব্যানার ঝুলিয়ে দেন বাম কর্মী-সমর্থকেরা।

মিছিল আটকাল পুলিশ। ছবি: শোভন চক্রবর্তী।

শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২৬ key status

মিছিলে বিমান

বামেদের মিছিলে সামনের সারিতে ছিলেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। সেই মিছিল থেকে আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে ‘পচা মাল’ বলে কটাক্ষ করেন তিনি। তাঁর কথায়, ‘‘আরজি করের প্রিন্সিপাল যিনি ছিলেন তিনি একটি পচা মাল।’’

মিছিলে বিমান বসু। ছবি: শোভন চক্রবর্তী।

শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২০ key status

বৌবাজার থেকে মিছিল শুরু

লালবাজার অভিযানের জন্য বৌবাজারের ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মোড়ে শুক্রবার জমায়েত করে বামেরা। তার পর মিছিল এগোয় লালবাজারের দিকে। যেখানে পুলিশ মিছিল আটকাবে, সেখানেই বসে পড়ার পরিকল্পনা বামেদের। যে কারণে আগে থেকেই শনিবার পর্যন্ত কর্মসূচির কথা ঘোষণা করে রেখেছে তারা।

বামেদের মিছিল। ছবি: শোভন চক্রবর্তী।

শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১২ key status

বামেদের লালবাজার অভিযান

বামফ্রন্টের ডাকে শুক্র ও শনিবার দু’দিন ব্যাপী লালবাজার অভিযান কর্মসূচি। পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগের দাবিতে দুপুরে শুরু হয় বামেদের ‘লালবাজার অভিযান’।

লালবাজার অভিযান বামেদের। ছবি: শোভন চক্রবর্তী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও পড়ুন
Advertisement