R G Kar Hospital Incident

আরজি কর-কাণ্ডে সিবিআই-তলব, ‘তদন্তে সাহায্য’ করতে সিজিওতে পৌঁছলেন বাম নেত্রী মিনাক্ষী

আরজি কর-কাণ্ডের তদন্তে এ বার বাম যুবনেত্রী মিনাক্ষী মুখোপাধ্যায়কে তলব করল সিবিআই। সিপিএমের তরফে জানা গিয়েছে, বৃহস্পতিবার বেলা ১১টায় সিজিও কমপ্লেক্সে যাবেন মিনাক্ষী।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৪১
Share:

মিনাক্ষী মুখোপাধ্যায়। —ফাইল চিত্র।

আরজি কর-কাণ্ডের তদন্তে বাম যুবনেত্রী মিনাক্ষী মুখোপাধ্যায়কে তলব করেছিল সিবিআই। সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বৃহস্পতিবার সকালেই জানিয়েছিলেন, বেলায় সিজিও কমপ্লেক্সে যাবেন মিনাক্ষী। সেই মতোই সকাল ১১টায় সিজিওতে গেলেন সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআই-এর রাজ্য সম্পাদক মিনাক্ষী। তাঁর সঙ্গে ছিলেন এক আইনজীবী। সিবিআই দফতরে ঢোকার আগে তিনি বলেন, “তদন্তে সহযোগিতা করতে ডেকেছিল। তাই এসেছি। নির্যাতিতা যাতে বিচার পান, তার জন্য সব রকম সাহায্য করব।”

Advertisement

সিপিএমের একটি সূত্র মারফত জানা গিয়েছে, কয়েক দিন আগে সিবিআই আধিকারিক পরিচয় দিয়ে এক জন ফোন করেছিলেন মিনাক্ষীকে। দলের তরফে সেই ব্যক্তির পরিচয় খতিয়ে দেখা হয়। সিবিআই আধিকারিকের পরিচয় সম্পর্কে নিঃসংশয় হওয়ার পর মিনাক্ষী তদন্তকারী সংস্থাটির দফতরে যাওয়ার সিদ্ধান্ত নেন। মিনাক্ষীর ঘনিষ্ঠমহল সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রায়গঞ্জ থেকে কলকাতায় ফিরেছেন মিনাক্ষী। সকাল ১০টা নাগাদ শিয়ালদহ স্টেশনে নামেন তিনি। সেখান থেকেই সরাসরি সিজিওতে যান তিনি।

গত ৯ অগস্ট আরজি কর হাসপাতালে চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনা ঘটে। সে দিনই হাসপাতালে গিয়ে নির্যাতিতা চিকিৎসকের বাবা-মায়ের সঙ্গে দেখা করেন মিনাক্ষী। মিনাক্ষীর দলের তরফে একাধিক বার দাবি করা হয়েছে যে, মূলত বাম যুবনেত্রীর চেষ্টাতেই নির্যাতিতার দেহ দ্রুত দাহ করতে কিছুটা প্রতিরোধ গড়ে তোলা হয়েছিল। মিনাক্ষী পুলিশের গাড়ি আটকাচ্ছেন, এই ছবিও সমাজমাধ্যমে ভাইরালও হয়। (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)

Advertisement

১১ অগস্ট আরজি কর হাসপাতালের বাইরে মিনাক্ষীর নেতৃত্বে অবস্থানে বসেন বাম যুব সংগঠনের সদস্যেরা। ১৪ অগস্ট রাতে একদল উন্মত্ত জনতা আরজি কর হাসপাতালে ভাঙচুর চালায়।আরজি করের ব্যারিকেড ভাঙার সময়ে সিপিএমের যুব সংগঠনের পতাকা দেখা যাচ্ছে এই রকম একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ডিওয়াইএফআইয়ের পতাকা দেখা গিয়েছে। (যদিও এই ভিডিয়োর সত্যতাও যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)

এর আগে এই ভাঙচুরের ঘটনায় মিনাক্ষীকে নোটিস দিয়ে তলব করেছিল কলকাতা পুলিশ। গত ২৬ অগস্ট মিছিল করে লালবাজারে যান মিনাক্ষীরা। ভাঙচুরের ঘটনায় কারা জড়িত, পুলিশ তা জানে বলে অভিযোগ করেন মিনাক্ষী। এ বার তাঁকে তলব করল সিবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement