Kolkata Doctor Rape-Murder Case

আরজি কর-কাণ্ডে ধৃতের পলিগ্রাফ পরীক্ষার প্রক্রিয়া শুরু জেলে, সিজিওতেও চলছে কয়েক জনের টেস্ট

আরজি কর-কাণ্ডে তদন্তের সূত্র ধরে বেশ কয়েক জনকে জেরা করেছে সিবিআই। তাদের দাবি, অনেকের বয়ানেই অসঙ্গতি রয়েছে। বার বার নিজেদের বয়ান বদলাচ্ছেন। তাই আসল কারণ জানতে পলিগ্রাফ পরীক্ষার প্রয়োজন রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৩:২২
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

আরজি কর-কাণ্ডে ধৃত সিভিক ভলান্টিয়ারের পলিগ্রাফ পরীক্ষার প্রক্রিয়া শুরু হল। রবিবার সকালে প্রেসিডেন্সি সংশোধনাগারে যায় সিবিআইয়ের একটি দল। অন্য দিকে, সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে আরও কয়েক জনের পলিগ্রাফ পরীক্ষা চলছে বলেও খবর।

Advertisement

আরজি করের মহিলা চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনায় আদালতের নির্দেশে তদন্ত করছে সিবিআই। এই মামলার তদন্তের সূত্র ধরে বেশ কয়েক জনকে জেরা করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সিবিআইয়ের দাবি, অনেকের বয়ানেই অসঙ্গতি রয়েছে। বার বার নিজেদের বয়ান বদলাচ্ছেন। তাই আসল কারণ জানতে পলিগ্রাফ পরীক্ষার প্রয়োজন রয়েছে। শুক্রবার শিয়ালদহ আদালতে ধৃত-সহ মোট সাত জনের পলিগ্রাফ পরীক্ষা করানোর জন্য আবেদন জানায়। আদালতের থেকে অনুমতি মিলতেই পরীক্ষার তোড়জোড় শুরু করে সিবিআই।

শনিবারই প্রেসিডেন্সি জেলে গিয়েছিল সিবিআইয়ের একটি দল। আদালতের নির্দেশে ধৃত ওই সিভিক ভলান্টিয়ার প্রেসিডেন্সি জেলের ভিআইপি ওয়ার্ডের ‘পহেলা বাইশে’ রয়েছেন। শনিবার প্রেসিডেন্সি জেলে গিয়ে পলিগ্রাফ পরীক্ষার বিষয়টি খতিয়ে দেখে সিবিআই। কোন জায়গায় এই পরীক্ষা করা হবে, পরীক্ষার জন্য কী কী সরঞ্জামের প্রয়োজন ইত্যাদি বিষয় নিয়ে জেল কর্তৃপক্ষের সঙ্গে কথাও বলেন তদন্তকারীরা।

Advertisement

রবিবার সকালে আবার প্রেসিডেন্সি জেলে যায় সিবিআই। সূত্রের খবর, সকাল থেকেই পলিগ্রাফ পরীক্ষার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। অন্য দিকে, সিজিও কমপ্লেক্সেও কয়েক জন চিকিৎসক পড়ুয়ারও পলিগ্রাফ পরীক্ষা করছেন সিবিআই আধিকারিকেরা। উল্লেখ্য, আরজি কর-কাণ্ডে আরও ছ’জনের পলিগ্রাফ পরীক্ষায় অনুমতি দিয়েছে আদালত। সেই তালিকায় রয়েছে আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের নাম। এই প্রক্রিয়ার জন্য দিল্লি থেকে সিবিআইয়ের একটি বিশেষ দলও কলকাতায় এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement