West Bengal Weather UpdateWeather

ঘূর্ণাবর্তের প্রভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গে, দক্ষিণের পাঁচ জেলাতেও সতর্কতা জারি

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার থেকে সোমবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। কিছু কিছু জেলায় অতি ভারী বৃষ্টিও হতে পারে। দক্ষিণবঙ্গের পাঁচটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ২০:১৬
Share:

—ফাইল চিত্র।

আগামী কয়েক দিন উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর হাওয়া অফিস। উত্তরের প্রায় সব জেলাতেই আগামী সোমবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে দক্ষিণবঙ্গের পাঁচটি জেলায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার থেকে সোমবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। শুক্রবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই দিনাজপুরেও। শনিবার অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে শুধু কোচবিহারে। ওই দিন উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতেও ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। রবিবারও এই সমস্ত জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি কিছুটা কমতে পারে সোমবার থেকে। ওই দিন কেবল দার্জিলিং এবং আলিপুরদুয়ারের জন্য সতর্কতা জারি থাকছে।

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে সোমবার পর্যন্ত সর্বত্রই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণের পাঁচ জেলায় বৃহস্পতিবার ভারী বৃষ্টির সতর্কতা জারি রয়েছে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূমে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পূর্ব মধ্যপ্রদেশ থেকে মণিপুর পর্যন্ত যে অক্ষরেখাটি বিস্তৃত ছিল, তা এখন উত্তর-পূর্ব রাজস্থান থেকে বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত। ওই অক্ষরেখা গিয়েছে উত্তরপ্রদেশ, বিহার এবং পশ্চিমবঙ্গের উপর দিয়ে। সমুদ্রপৃষ্ঠ থেকে ১.৫ কিলোমিটার উচ্চতায় তার অবস্থান। এ ছাড়া, পশ্চিম ঝাড়খণ্ড এবং সংলগ্ন অঞ্চলে একটি ঘূর্ণাবর্তও রয়েছে। এই দুইয়ের প্রভাবে বাংলায় বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। সেই কারণেই উত্তরবঙ্গে এবং দক্ষিণের কিছু এলাকায় আগামী কয়েক দিনে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে।

হাওয়া অফিস আবহাওয়াজনিত কারণে ক্ষয়ক্ষতির সম্ভাবনাও জানিয়েছে। উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় অতি বৃষ্টির কারণে ধস নামতে পারে। ক্ষতি হতে পারে চাষের জমি এবং ফসলের। প্রশাসনকে আগেভাগে ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে। বজ্রপাতের সময়েও সাবধান থাকতে বলা হয়েছে সাধারণ মানুষকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement