West Bengal Weather Update

মঙ্গলবারও উত্তাল সমুদ্র, উত্তর-দক্ষিণে বৃষ্টি, কেমন থাকবে কলকাতার আকাশ?

আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে বিস্তৃত হচ্ছে। আগামী দু’-তিন দিনের মধ্যে এই ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে এগোবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১১:৩০
Share:

— ফাইল চিত্র।

মঙ্গলবার সকাল থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আকাশ মেঘলা। কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে কয়েক পশলা বৃষ্টিও হয়েছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কয়েকটি জেলায় বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। দক্ষিণ বাংলাদেশ সংলগ্ন এলাকায় তৈরি হওয়া নিম্নচাপ অঞ্চল, ঘূর্ণাবর্ত এবং মৌসুমি অক্ষরেখার প্রভাবে দক্ষিণবঙ্গে মঙ্গলবারও দুর্যোগের সম্ভাবনা থাকছে। উত্তরবঙ্গেও কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে বিস্তৃত হচ্ছে। এর ফলে দুর্যোগের আশঙ্কা থাকছে দক্ষিণবঙ্গে। আগামী দু-তিন দিনের মধ্যে এই ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহার, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশের দিকে অগ্রসর হতে পারে। কোথাও ভারী বৃষ্টি, কোথাও আবার অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

হাওয়া অফিসের পূর্বাভাস, মঙ্গলবার কলকাতায় বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং নদিয়ায়। অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে বীরভূম এবং মুর্শিদাবাদে। এ ছাড়াও দক্ষিণের বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

Advertisement

দক্ষিণের মতো উত্তরবঙ্গেরও কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে। দার্জিলিং, আলিপুরদুয়ার এবং কালিম্পঙে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে মঙ্গলবার। মঙ্গলবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে। সমুদ্রের উপর ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। ফলে উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। তা স্বাভাকিকের থেকে ২.৪ ডিগ্রি কম। অন্য দিকে, সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৬ ডিগ্রি বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement