Kolkata Doctor Rape and Murder

গুগ্‌ল সম্মতি দিল না! তিন দিনেই আরজি কর-কাণ্ডে নির্যাতিতার বাড়ির রাস্তা পুরনো নামে ফিরল ম্যাপে

আরজি কর-কাণ্ডে নির্যাতিতার বাড়ির কাছাকাছি মোড়ের নাম বদলে দিয়েছিলেন কেউ। গুগ্‌ল ম্যাপে সেই বদল বুধবার পর্যন্ত দেখালেও এখন আর নেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩০
Share:

—প্রতীকী ছবি।

‘তিলোত্তমা মোড়’ নয়। বিটি রোডের ধারের ওই অঞ্চলটির পুরনো নামই থাকছে গুগ্‌ল ম্যাপে। মঙ্গলবার সকালেই নামের পরিবর্তন চোখে পড়ে। বুধবারেও তা ছিল। বৃহস্পতিবার দুপুরের পরে দেখা যায়, গুগ্‌ল নতুন নাম ‘তিলোত্তমা মোড়’ এডিট করে পুরনো নাম ফিরিয়ে দিয়েছে। এত দিন ওই শহরের স্টেশন মোড় বলে পরিচিত জায়গাটি সেই নামেই রয়েছে। যা থেকে স্পষ্ট, কেউ গুগ্‌ল ম্যাপে এডিট করে নতুন নাম দিলেও তাতে সম্মতি মেলেনি।

Advertisement

আরজি কর মেডিক্যাল কলেজে ধর্ষিত এবং খুন হওয়া চিকিৎসক পড়ুয়ার বিচার চেয়ে এখন পথে নেমেছে সাধারণ মানুষ। প্রতিবাদ চলছে রাজ্য থেকে দেশ-বিদেশের নানা প্রান্তে। প্রতিবাদীদের মুখে ওই চিকিৎসক পড়ুয়ার এখন নানা নাম। তাঁর বাড়ির কাছের পরিচিত মোড়টার নামই প্রতিবাদীরা ‘তিলোত্তমা মোড়’ দিতে চান। কলকাতার দিক থেকে বিটি রোড ধরে যে মোড়ে পৌঁছে ডান দিকে এগোলেই নির্যাতিতার বাড়ির দিকের রাস্তা, সেই মোড়ের নামই দেওয়া হয় ‘তিলোত্তমা মোড়’। সেখানে ‘তিলোত্তমা মোড়’ লেখা ব্যানারও ঝোলানো হয়েছে। গুগ্‌ল ম্যাপ ওই একই নামে চেনাচ্ছিল বিটি রোডের উপর পরিচিত মোড়টাকে। কিন্তু সেটা এখন আর নেই।

মঙ্গলবার আনন্দবাজার অনলাইন এই খবর প্রকাশের সময়ে কথা বলেছিল পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত গুগ্‌ল লোকাল গাইড শৌনক দাসের সঙ্গে। তিনি তখনই বলেছিলেন, ‘‘যে কেউ করতে পারেন এটা। পছন্দের নাম দেওয়ার জন্য ‘অ্যাড নিউ প্লেস’ অপশনে গিয়ে এটা করা যায়। তবে কোনও দোকানের নাম যুক্ত করাটা যতটা সহজ ততটা কোনও এলাকার নামের ক্ষেত্রে নয়।’’ প্রত্যন্ত এলাকার ক্ষেত্রে গুগ্‌ল সাধারণ ভাবে খুব বেশি কড়াকড়ি না করলেও শহরাঞ্চলে সেটা সঠিক কি না তা বিবেচনা করা হয় বলেই শৌনকের দাবি করেছিলেন। বৃহস্পতিবার শৌনক জানান, সম্ভবত গুগ্‌ল সম্মতি না দেওয়াতেই ম্যাপে পুরনো নাম ফিরে এসেছে।

Advertisement

প্রসঙ্গত, কেউ নামবদল করলে বা নতুন নাম দিলে গুগ্‌ল তা ভেরিফিকেশন করে। এই কাজটা কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) মাধ্যমেই হয়ে থাকে। দু’-তিন বার ভেরিফিকেশন করার পরে ম্যাপে বদল এসে যায়। তবে গুগ্‌ল সাধারণ ভাবে পুরসভার ম্যাপ অনুযায়ী প্রাথমিক ভাবে এলাকার নাম দেখায়। বদলের ক্ষেত্রে এআই-এর মাধ্যমে ভোটও হয়। শৌনক বলেন, ‘‘অনেকে ব্যবহার করলে এবং সম্মতি দিলে এটা হতেই পারে। গুগ্‌ল নিশ্চিত ভাবেই বিষয়টির কথা অনেককে পাঠিয়ে আপত্তি রয়েছে কি না সেটা যাচাই করে।’’ এর পরেও এটা স্থায়ী হয়ে যাবে এমনটা ঠিক নয় বলে আগেই জানিয়েছিলেন শৌনক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement