West Bengal Weather Update

নিম্নচাপ তৈরি হয়ে গিয়েছে ঝাড়খণ্ডে, অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তরবঙ্গে, তবে দক্ষিণে কিছুটা কমবে বর্ষণ

নিম্নচাপের প্রভাবে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়তে চলেছে শনিবার থেকে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পাহাড়ঘেঁষা পাঁচ জেলাতেই। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ০৯:১৬
Share:

শনিবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে। —ফাইল চিত্র।

উত্তরবঙ্গে আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। নিম্নচাপের প্রভাবেই এই বৃষ্টি বলে জানিয়েছে আলিপুর। উত্তরের পাঁচ জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা। তবে দক্ষিণবঙ্গে শনিবার থেকে বৃষ্টি কিছুটা কমবে বলেই মনে করা হচ্ছে। আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা নেই শনিবার থেকে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, গাঙ্গেয় বঙ্গের উপরে যে ঘূর্ণাবর্তটি অবস্থান করছিল, তা থেকে আগেই নিম্নচাপ অঞ্চল তৈরি হয়। তা এ বার ঘনীভূত হয়ে গিয়েছে নিম্নচাপে। এই মুহূর্তে ঝাড়খণ্ডের উপর তা অবস্থান করছে। আগামী ৪৮ ঘণ্টায় নিম্নচাপ আরও পশ্চিম-উত্তর পশ্চিম দিকে সরবে। পৌঁছে যাবে দক্ষিণ-পূর্ব উত্তরপ্রদেশ এবং পূর্ব মধ্যপ্রদেশের কাছে। এ ছাড়াও জোড়া অক্ষরেখা গিয়েছে পশ্চিমবঙ্গের উপর দিয়ে। বিকানের, দামোহ্‌, খাজুরাহোর উপর দিয়ে এসে মৌসুমি অক্ষরেখা নিম্নচাপ অঞ্চলের উপর দিয়ে পশ্চিমবঙ্গ হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উত্তর রাজস্থান থেকে দক্ষিণ অসম পর্যন্ত রয়েছে আরও একটি অক্ষরেখা। এর প্রভাবেই বৃষ্টি হচ্ছে বাংলায়।

শুক্রবার পর্যন্ত বৃষ্টি হয়েছে কলকাতা এবং সংলগ্ন এলাকায়। শনিবার সকাল থেকেও বৃষ্টি চলছে। দক্ষিণবঙ্গের কোথাও কোথাও ২৪ সেন্টিমিটারের বেশি বৃষ্টিও হয়েছে। তবে শনিবার বেলার দিক থেকে বৃষ্টি কমতে শুরু করবে বলে জানিয়েছে হাওয়া অফিস। আগামী কয়েক দিনে দক্ষিণের কোনও জেলাতেই আর আবহাওয়া সংক্রান্ত সতর্কতা জারি করা হয়নি। বৃষ্টি চলবে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি পরিমাণ।

Advertisement

নিম্নচাপের প্রভাবে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়তে চলেছে শনিবার থেকে। শনিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবারও ভারী বৃষ্টি হতে পারে কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। সোমবার থেকে উত্তরের এই পাঁচ জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার পর্যন্ত জারি করা হয়েছে কমলা সতর্কতা। বৃষ্টি হতে পারে ৭ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত। মালদহ, দক্ষিণ দিনাজপুর এবং উত্তর দিনাজপুরে আপাতত কোনও সতর্কতা নেই।

বৃহস্পতিবার সারা দিন ধরে টানা বৃষ্টির কারণে কলকাতা এবং শহরতলির অধিকাংশ রাস্তা জলমগ্ন হয়ে পড়েছিল। তবে শুক্রবার অনেক জায়গা থেকেই জল নেমে গিয়েছে। শুক্রবার দফায় দফায় বৃষ্টি হলেও শনিবার শহরের কোথাও জল জমা নিয়ে উল্লেখযোগ্য কোনও সমস্যা নেই বলে জানাচ্ছে প্রশাসন। রাস্তায় যান চলাচলও স্বাভাবিক রয়েছে। বৃষ্টির কারণে তাপমাত্রা কিছুটা কমেছে। কলকাতায় শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ২.৪ ডিগ্রি কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement