Coronavirus in West Bengal

রাজ্যে ৪০০ ছাড়িয়ে গেল নতুন সংক্রমণ, সক্রিয় রোগী বেড়ে ৩৫০৪, সংক্রমণ-হারেও লাফ

নজির গড়ার পর দিনই দৈনিক টিকাকরণ অর্ধেকের নীচে নেমে এসেছে। এ ছাড়া, উদ্বেগ বাড়াচ্ছে সংক্রমণের হার-সহ সংক্রিয় রোগীর সংখ্যা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২১ ২০:৫৪
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দুশ্চিন্তা বাড়িয়ে একলাফে ফের ৪০০-র গণ্ডি ছাড়াল রাজ্যের দৈনিক করোনা সংক্রমণ। রবিবার রাতে স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজ্য জুড়ে ৪২২ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। সবচেয়ে উদ্বেগজনক পরিস্থিতি কলকাতা এবং উত্তর ২৪ পরগনায়। কলকাতায় নতুন সংক্রমণ ১৫৮। অন্য দিকে, উত্তর ২৪ পরগনা জেলায় আক্রান্ত হয়েছেন ৯৮।

Advertisement

উল্টো দিকে, নজির গড়ার পর দিনই দৈনিক টিকাকরণ অর্ধেকের নীচে নেমে এসেছে। এ ছাড়া, উদ্বেগ বাড়াচ্ছে সংক্রমণের হার-সহ সংক্রিয় রোগীর সংখ্যা। দু’মাস পর আবারও ২ শতাংশের বেশি হয়েছে দৈনিক সংক্রমণের হার বা ‘পজিটিভিটি রেট’। পাশাপাশি, বেড়ে চলেছে সংক্রিয় রোগীর সংখ্যাও। এই মুহূর্তে সংখ্যাটা ৩ হাজার ৫০৪।

রবিবার রাতে রাজ্যের স্বাস্থ্য দফতরের করোনা বুলেটিন জানিয়েছে, ১৯ মার্চ টিকাকরণের সংখ্যা নজির গড়ে সাড়ে ৩ লক্ষের গণ্ডি ছাড়িয়েছিল। তবে গত ২৪ ঘণ্টায় তা নেমে দাঁড়িয়েছে ১ লক্ষ ৪৮ হাজার ৪৬২-তে। গত ২৪ ঘণ্টায় কোভিড টেস্টের সংখ্যাও কমে হয়েছে ২০ হাজার ৬৬৫টি। শনিবার করোনার বুলেটিনে তা ছিল ২২ হাজারেরও বেশি।

Advertisement

দৈনিক আক্রান্তের সংখ্যাও বড়সড় লাফ দিয়েছে। ২৩ জানুয়ারি রাতে স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন জানিয়েছিল, ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৪১০। তবে রবিবার স্বাস্থ্য দফতরের রিপোর্ট ফের উদ্বেগ বাড়িয়ে দিচ্ছে। ২৩ জানুয়ারির পর এই প্রথম এক দিনে আক্রান্ত হলেন ৪২২ জন। সব মিলিয়ে রাজ্যে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫ লক্ষ ৮০ হাজার ৬৩১ জন।

আক্রান্তের সংখ্যা ছাড়াও বেড়েছে দৈনিক মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৩ জন কোভিড রোগী মারা গিয়েছেন। এর মধ্যে ২ জন উত্তর ২৪ পরগনার বাসিন্দা এবং ১ জন হাওড়ার।

আক্রান্তের মতোই সংক্রমণের হারও ঊর্ধ্বমুখী হয়েছে। ১৮ জানুয়ারির পর এই প্রথম তা ছাড়িয়ে গিয়েছে ২ শতাংশ। স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় তা হয়েছে ২.০৪ শতাংশ। ১৮ জানুয়ারি তা ছিল ২.০৬ শতাংশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement