State News

করোনা-ত্রাসে বিনোদন কেন্দ্র বন্ধ, থমকে আন্তঃরাজ্য বাস

নির্দেশিকায় রাজ্য সরকার জানিয়েছে, রেস্তোরাঁ, ক্লাব, পানশালা, নাইটক্লাব, হুক্কা বার, ম্যাসাজ পার্লার, বিনোদন পার্ক, মিউজিয়াম, চিড়িয়াখানা বন্ধ রাখতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২০ ০৪:০৭
Share:

ছবি: পিটিআই।

করোনাভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে বিনোদন কেন্দ্রগুলি বন্ধ রাখার নির্দেশ দিল রাজ্য সরকার। শনিবার নির্দেশিকা দিয়ে রাজ্য সরকার জানিয়েছে, আজ, রবিবার থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখতে হবে বিনোদন কেন্দ্রগুলি। একই সঙ্গে, আন্তঃরাজ্য এবং নেপাল-ভুটান বাস পরিষেবাও আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ, রবিবার ‘জনতা কার্ফু’ মানার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্য সরকারের তরফে জানা গিয়েছে, এ দিন অন্যান্য রবিবারের মতোই থাকবে সরকারি বাস পরিষেবা। সাধারণ মানুষের প্রয়োজন অনুযায়ী গণপরিবহণ বাড়ানো বা কমানো হবে।

Advertisement

নির্দেশিকায় রাজ্য সরকার জানিয়েছে, রেস্তোরাঁ, ক্লাব, পানশালা, নাইটক্লাব, হুক্কা বার, ম্যাসাজ পার্লার, বিনোদন পার্ক, মিউজিয়াম, চিড়িয়াখানা বন্ধ রাখতে হবে। চলতি পরিস্থিতিতে সরকার মনে করছে, জনসমাগম ঘটে এমন সব এলাকা বা প্রতিষ্ঠান বন্ধ রাখা প্রয়োজন। করোনা সংক্রমণ রোখার প্রশ্নে আগামী এক সপ্তাহ খুব গুরুত্বপূর্ণ। সংশ্লিষ্ট এলাকাগুলি জরুরি পরিষেবার আওতায় আসে না, তাই সেগুলি আপাতত বন্ধ রাখতে বলা হয়েছে। সামাজিক ভাবে সমবেত হতেও নিষেধ করা হচ্ছে। এ রাজ্যে যেহেতু মহামারি রোগ আইন কার্যকর রয়েছে, তাই নির্দেশিকা না মানলে আইনগত পদক্ষেপের কথাও জানায় সরকার।

আন্তঃরাজ্য বাস পরিষেবাও আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। নেপাল-ভুটানের সঙ্গে যোগাযোগকারী বাসের চলাচলও আপাতত বন্ধ থাকছে। আন্তঃরাজ্য যাত্রী বাস পরিষেবা বন্ধ করার কথা ঘোষণা করা হলেও, শনিবার বিকেল পর্যন্ত বাবুঘাটে স্বাভাবিক ছিল দুরপাল্লার বাস পরিষেবা। দুপুরের পর থেকে বিহার, ঝাড়খন্ড, ওড়িশার উদ্দেশে ছেড়ে গিয়েছে একাধিক বাস। তবে যাত্রী ছিল কম। বাবুঘাট-পুরী বাস পরিষেবার সঙ্গে যুক্ত এক সংস্থার দাবি, প্রতিদিনের মতো এ দিনও তাদের দু’টি বাস বাবুঘাট ছেড়ে গিয়েছে। যাত্রী সংখ্যা ছিল খুবই কম। বাবুঘাটের একাধিক বাস পরিষেবা সংস্থার প্রতিনিধিদের দাবি, শনিবার বিকেল পর্যন্ত তাঁদের কাছে আন্তঃরাজ্য বাস পরিষেবা বন্ধের সরকারি নির্দেশিকা আসেনি। আজ, রবিবার জনতা কার্ফুর জন্য বাস পরিষেবা বন্ধ থাকবে।

Advertisement

আরও পড়ুন: ফের দায়িত্বজ্ঞানহীনতা, চিকিৎসক হোম কোয়রান্টিনে

কলকাতা থেকে শনিবার উত্তরবঙ্গগামী বাসের সংখ্যাও উল্লেখযোগ্য হারে কমেছে। উত্তরবঙ্গ পরিবহণ নিগমের একাধিক বাস যাত্রীর অভাবে বাতিল করা হয়েছে। বেসরকারি বাস মিনিবাস সংগঠনের প্রতিনিধিরা জানান, রবিবার বাসের সংখ্যা অন্য দিনের তুলনায় কম থাকবে। অ্যাপ ক্যাবের সংখ্যাও কমবে। হলুদ ট্যাক্সির ব্যাপারে বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশন জানিয়েছে, যাত্রীদের জরুরি প্রয়োজন মেটাতে এক হাজার ট্যাক্সি রাস্তায় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement