Partha Chatterjee

পার্থকে এ বার প্রাথমিকের নিয়োগ মামলায় জেলে গিয়ে জেরা করতে পারবে সিবিআই, অনুমতি কোর্টের

গত ১ অক্টোবর পার্থকে সিবিআই আদালতে হাজির করানো হয়েছিল। সেখানে আদালতের অনুমতিতে প্রাথমিক দুর্নীতি মামলায় তাঁকে গ্রেফতার করে সিবিআই।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ২০:২১
Share:

পার্থ চট্টোপাধ্যায়। — ফাইল চিত্র।

নিয়োগ দুর্নীতিকাণ্ডে অভিযুক্ত রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং অয়ন শীলকে এ বার জেলে গিয়ে জেরা করতে পারবে সিবিআই। অনুমতি দিয়েছে বিশেষ সিবিআই আদালত। গত ১ অক্টোবর পার্থকে সিবিআই আদালতে হাজির করানো হয়েছিল। সেখানে আদালতের অনুমতিতে প্রাথমিক দুর্নীতি মামলায় তাঁকে গ্রেফতার করে সিবিআই। এই নিয়ে আদালতে দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের গ্রেফতারির প্রসঙ্গ তুলেছেন পার্থের আইনজীবী। তাঁর দাবি, এই মামলায় তাঁর গ্রেফতারি (শোন অ্যারেস্ট) কেজরীর মতোই ‘ইনশিওরেন্স অ্যারেস্ট’। অর্থাৎ তিনি যাতে জেলে থাকেন, তা নিশ্চিত করার জন্যই প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয়েছে পার্থকে।

Advertisement

নিয়োগে দুর্নীতির অভিযোগে ২০২২ সালের ২৩ জুলাই পার্থকে গ্রেফতার করেছিল ইডি। গত ১ অক্টোবর বিশেষ সিবিআই আদালতে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থকে হাজির করানো হয়। তার পর তাঁকে প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতারের আবেদন জানায় সিবিআই। সেই আবেদন মঞ্জুর করে আদালত। তার পরেই পার্থকে গ্রেফতার করে সিবিআই। পার্থের পাশাপাশি নিয়োগ দুর্নীতিকাণ্ডে অন্যতম অভিযুক্ত অয়নকেও আদালতে হাজির করানোর পর গ্রেফতার করে সিবিআই। যদিও ওই দিন দু’জনকে নিজেদের হেফাজতে নেওয়ার জন্য আলাদা করে আবেদন জানায়নি সিবিআই। জেলে গিয়ে পার্থকে জেরার জন্য কোর্টে আবেদন জানিয়েছিল সিবিআই। সেই আবেদন মঞ্জুর করেছে আদালত।

পার্থের তরফে আদালতে দাবি করা হয়েছে, তিনি যাতে জেলে থাকেন, সেই বিষয়টি নিশ্চিত করতেই তাঁকে ‘শোন অ্যারেস্ট’ দেখিয়েছে সিবিআই। যেমন করা হয়েছিল কেজরীকে। প্রথমে তাঁকে আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার করেছিল ইডি। পরে তাঁকে আবার হেফাজতে নেয় সিবিআই। এই প্রসঙ্গে কেজরী দিল্লি হাই কোর্টে দাবি করেছিলেন, তাঁর হাজতবাস নিশ্চিত করতেই ইডির পর সিবিআই তাঁকে আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার করেছে। তাঁর বিরুদ্ধে আদতে কোনও প্রমাণ নেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কাছে। পার্থও একই দাবি জানিয়েছেন বিচারভবনে।

Advertisement

২২ জুলাই দক্ষিণ কলকাতার নাকতলায় পার্থের বাড়িতে অভিযান চালায় ইডি। দীর্ঘ তল্লাশি এবং জিজ্ঞাসাবাদের পর ২৩ জুলাই গ্রেফতার করা হয়েছিল তাঁকে। অন্য দিকে, ২০২৩ সালের মার্চ মাসে তৎকালীন তৃণমূল যুবনেতা শান্তনু বন্দ্যোপাধ্যায়ের ‘ঘনিষ্ঠ’ প্রোমোটার অয়নকে গ্রেফতার করেছিল ইডি। পার্থের সঙ্গে তাঁকেও প্রাথমিকে নিয়োগ মামলায় গ্রেফতার করে সিবিআই।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement