Jyotipriya Mallick

‘শরীর ভাল নেই’ জেলবন্দি জ্যোতিপ্রিয় মল্লিকের, জেল কর্তৃপক্ষের কাছে স্বাস্থ্য রিপোর্ট চাইল হাই কোর্ট

মঙ্গলবার বিচারপতি শুভ্রা ঘোষের নির্দেশ, জ্যোতিপ্রিয়ের শারীরিক পরীক্ষা করিয়ে রিপোর্ট জমা দিতে হবে প্রেসিডেন্সি জেলের মেডিক্যাল সুপারকে। দু’সপ্তাহের মধ্যে ওই রিপোর্ট আদালতকে দিতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ১৬:৩৩
Share:

জ্যোতিপ্রিয় মল্লিক। —ফাইল চিত্র

রেশন দুর্নীতি মামলায় রাজ্যের প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের স্বাস্থ্য রিপোর্ট তলব করল কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার বিচারপতি শুভ্রা ঘোষের নির্দেশ, জ্যোতিপ্রিয়ের শারীরিক পরীক্ষা করিয়ে রিপোর্ট জমা দিতে হবে প্রেসিডেন্সি জেলের মেডিক্যাল সুপারকে। দু’সপ্তাহের মধ্যে ওই রিপোর্ট আদালতকে দিতে হবে। আগামী ২ অগস্ট এই মামলার পরবর্তী শুনানি। প্রসঙ্গত, বর্তমানে প্রেসিডেন্সি জেলেই বন্দি রয়েছেন জ্যোতিপ্রিয়।

Advertisement

মঙ্গলবার হাই কোর্টে জ্যোতিপ্রিয়ের আইনজীবীর সওয়াল, প্রাক্তন মন্ত্রীর শারীরিক অবস্থা ভাল নেই। কিডনিরও সমস্যা রয়েছে। গত বছর চেন্নাইতে গিয়ে চিকিৎসা করানো হয়। জেলে যাওয়ার পর থেকে কিডনি পরীক্ষা করানো হয়নি। ফলে কিডনির অসুখের বর্তমান অবস্থা জানা নেই। তাই প্রয়োজনে যে কোনও চিকিৎসককে দিয়ে পরীক্ষা করানো যেতে পারে বলে আদালতে জানান জ্যোতিপ্রিয়ের আইনজীবী। ওই আইনজীবী আরও জানান, স্বাস্থ্য সংক্রান্ত একটি পরীক্ষার জন্য প্রেসিডেন্সি জেলে আবেদন করা হয়েছিল। কিন্তু কাজ হয়নি।

ইডির আইনজীবীর পাল্টা বক্তব্য, ওই স্বাস্থ্য সংক্রান্ত পরীক্ষার আদৌ প্রয়োজন রয়েছে কি না জানা নেই। হাই কোর্টে তাঁর সওয়াল, এর আগে শারীরিক পরীক্ষার সময় কোনও চিকিৎসক ওই পরীক্ষার কথা উল্লেখ করেননি। ইডির কৌঁসুলির আরও বক্তব্য, প্রথমে জেল কর্তৃপক্ষের কাছ থেকে জ্যোতিপ্রিয়ের শারীরিক পরীক্ষার রিপোর্ট চাওয়া হোক। দুই পক্ষের বক্তব্য শোনার পর উচ্চ আদালত প্রেসিডেন্সি জেলের কাছ থেকে প্রাক্তন মন্ত্রীর শারীরিক অবস্থা জানতে চায়।

Advertisement

২৬ অক্টোবর রেশন দুর্নীতিকাণ্ডে গ্রেফতার হয়েছিলেন জ্যোতিপ্রিয়, যিনি বালু নামে সমধিক পরিচিত। এর আগে একাধিক বার শারীরিক অসুস্থতার কথা জামিন চেয়েছেন জ্যোতিপ্রিয়। তবে এখনও তাঁর জামিন মঞ্জুর করেনি আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement