High Court Verdict

ট্রেনের মহিলা কামরায় পুরুষ যাত্রী উঠলে কড়া পদক্ষেপ করতে হবে, রেলকে নির্দেশ হাই কোর্টের

শিয়ালদহ ডিভিশনে লোকাল ট্রেনের মহিলাদের জন্য সংরক্ষিত কামরায় পুরুষেরা উঠে পড়ছেন, এই অভিযোগ তুলে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়। বৃহস্পতিবার এই মামলার শুনানিতে রেলকে সতর্ক করে আদালত।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ২৩:৫০
Share:

লোকাল ট্রেনের মহিলা কামরা। —ফাইল চিত্র।

ট্রেনে মহিলাদের জন্য সংরক্ষিত কামরায় পুরুষরা উঠলে পদক্ষেপ করতে হবে। রেলকে সতর্ক করে বলল কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানায়, নিয়ম ভেঙে ট্রেনের মহিলা কামরায় পুরুষ যাত্রীরা উঠতে পারেন না। এই ঘটনার উপর নজর রাখতে প্রয়োজনে স্টেশনে নিরাপত্তারক্ষীর সংখ্যা আরও বৃদ্ধি করুক রেল।

Advertisement

শিয়ালদহ ডিভিশনে লোকাল ট্রেনের মহিলাদের জন্য সংরক্ষিত কামরায় পুরুষেরা উঠে পড়ছেন, এই অভিযোগ তুলে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়। এমনকি মহিলা স্পেশ্যাল ট্রেনেও পুরুষ যাত্রীরা যাতায়াত করছেন বলে অভিযোগ। পিয়েতা ভট্টাচার্য নামে এক মহিলা ওই মামলাটি করেন। তাঁর আইনজীবীর সওয়াল, রেলওয়ে আইন মোতাবেক পুরুষরা মহিলাদের জন্য সংরক্ষিত ট্রেনে যাত্রা করতে পারেন না। কিন্তু ওই আইন মেনে অনেক পুরুষ যাত্রী যাতায়াত করেন। অনেক সময় এর প্রতিবাদ করতে গেলে দুর্ব্যবহারের শিকার হন মহিলা যাত্রীরা। অন্য দিকে, এই জনস্বার্থ মামলায় দাবি করা হয়, মেল ও এক্সপ্রেস ট্রেনের সংরক্ষিত কামরায় ওই শ্রেণির টিকিট ছাড়া যাতায়াত করেন নিত্যযাত্রীদের একাংশ। ওই সব বিষয়ে রেলকে অভিযোগ জানিয়েও কাজ হয়নি। তাদেরকে চিঠি দিলেও কোনও উত্তর আসেনি।

এই মামলায় রেলের আইনজীবী জানান, ওই সব ঘটনায় অভিযোগ এলে পদক্ষেপ করা হয়। গত জুন মাস পর্যন্ত শিয়ালদহ ডিভিশনে সঠিক টিকিট না কেটে যাত্রা করায় ৩৪৭৭ জনকে গ্রেফতার করা হয়েছে। মাতৃভূমি লোকালে নিরাপত্তারক্ষী রাখা হয়। সম্প্রতি মহিলা নিরাপত্তারক্ষী রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধান বিচারপতি বলেন, ‘‘একটি অভিযোগ সঠিক হলেও দুর্ভাগ্যজনক। এই সব বিষয়ে রেলকে আরও কড়া হতে হবে। অগ্রাধিকার দিতে হবে যাত্রী নিরাপত্তাকে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement