Bangladesh Unrest

অশান্ত বাংলাদেশ, সীমান্তে বিএসএফের প্রস্তুতি খতিয়ে দেখতে পেট্রাপোলে ডিজি, সতর্ক করলেন বাহিনীকে

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ভারত। এই আবহে সীমান্ত দিয়ে কোনও মতেই যাতে অনুপ্রবেশ এবং চোরাচালান না ঘটে, সে দিকে নজর রাখছে বিএসএফ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ২০:১০
Share:

সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-র ডিরেক্টর জেনারেল (ডিজি) দলজিৎ সিংহ চৌধরি। — নিজস্ব চিত্র।

উত্তপ্ত বাংলাদেশ। বাংলাদেশ সীমান্তে আঁটসাঁট করা হয়েছে নিরাপত্তা। এই আবহে মঙ্গলবার পেট্রোপোল এবং রানাঘাটের ‘সংবেদনশীল’ সীমান্ত ছাউনি পরিদর্শন করলেন সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-র ডিরেক্টর জেনারেল (ডিজি) দলজিৎ সিংহ চৌধরি। সঙ্গে ছিলেন ইস্টার্ন কমান্ডের অতিরিক্ত ডিজি রবি গান্ধী এবং সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের ইনস্পেক্টর জেনারেল (আইজি) মণীন্দ্র পিএস পওয়ার। পরিস্থিতি মোকাবিলায় কতটা প্রস্তুত বিএসএফ, ওই ছাউনিগুলিতে গিয়ে তা খতিয়ে দেখলেন ডিজি।

Advertisement

বাংলাদেশের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ভারত। এই আবহে সীমান্ত দিয়ে কোনও মতেই যাতে অনুপ্রবেশ এবং চোরাচালান না ঘটে, সে দিকে নজর রাখছে বিএসএফ। বিএসএফ সূত্রে জানা গিয়েছে, পেট্রাপোলে পৌঁছে যাত্রীদের যাতায়াতের টার্মিনাল এবং মাল পরিবহণের টার্মিনাল ঘুরে দেখেন দলজিৎ। বর্তমান পরিস্থিতিতে এই টার্মিনাল পাহারায় কী কী সমস্যার মুখে পড়তে হচ্ছে জওয়ানদের, সে কথাও শোনেন তিনি। তারা কী ভাবে কাজ করেন, তা ডিজিকে জানান ১৪৫ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার। রানাঘাটের সীমান্ত ছাউনি পরিদর্শনের পর বিএসএফের অফিসারদের সঙ্গে বৈঠক করেন দলজিৎ। বিএসএফের তরফে জানানো হয়েছে, সীমান্তে নজরদারি বৃদ্ধিতে বার বার জোর দিয়েছেন তিনি।

এর পর সৈনিক সম্মেলন করে জওয়ান এবং অফিসারদের সঙ্গে কথা বলেন ডিজি দলজিৎ। সেখানে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। যে কোনও ধরনের পরিস্থিতির মোকাবিলার জন্য বিএসএফকে প্রস্তুত থাকার কথা বলেছেন তিনি। জওয়ানদের সতর্ক থাকার কথাও বলেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement