গুদামে শর্ট সার্কিট, অনুমান দমকলের

পানাগড়ে গাড়ির বাজারে আগুন

পুরনো গাড়ির বাজারে এক গুদামে ভয়াবহ আগুন লাগল পানাগড়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৬ ০৩:০৩
Share:

আগুন নেভানোর কাজে হাত লাগিয়েছেন স্থানীয় বাসিন্দারাও। বৃহস্পতিবার সকালে পানাগড়ে রণডিহা মোড়ের কাছে বিকাশ মশানের তোলা ছবি।

পুরনো গাড়ির বাজারে এক গুদামে ভয়াবহ আগুন লাগল পানাগড়ে। বৃহস্পতিবার ভোরে দমকলের ৯টি ইঞ্জিন প্রায় ছ’ঘণ্টার চেষ্টায় আগুন আয়ত্তে আনে। কী কারণে আগুন লাগল তা বিডিও, পুলিশ এবং দমকল খতিয়ে দেখে রিপোর্ট দেবে বলে জানান মহকুমাশাসক (দুর্গাপুর) শঙ্খ সাঁতরা।

Advertisement

পানাগড় বাজারে রণডিহা মোড়ে পুরনো গাড়ি কেনাবেচার সবচেয়ে বড় বাজার কাবাড়ি পট্টির একটি গুদামে এ দিন ভোর সাড়ে ৪টে নাগাদ আগুন লাগে। এক সময়ে পানাগড় সেনা ছাউনির পরিত্যক্ত গাড়ি নিলামে কিনে তার যন্ত্রাংশ ব্যবহারের উপযোগী করে বিক্রি করা হতো এই বাজারে। পরে শুধু সেনা ছাউনি নয়, দেশের বিভিন্ন এলাকা থেকে পরিত্যক্ত ও পুরনো গাড়ি কিনে এনে তা কাজে লাগানো হয়। ভিন্ রাজ্য থেকে গাড়ির যন্ত্রাংশের ব্যবসায়ীরা এসেও যন্ত্রপাতি কিনে নিয়ে যান। জাতীয় সড়ক থেকে সামান্য ভিতরে ঢুকেই কয়েকশো দোকান নিয়ে এই বাজার।

আগুন লাগার খবর পেয়ে দুর্গাপুর, বর্ধমান, রানিগঞ্জ থেকে দমকলের ইঞ্জিন পৌঁছয়। কাছেই পানাগড় সেনা ছাউনি। সেখান থেকেও তিনটি ইঞ্জিন যায়। সেনাবাহিনীর আধিকারিকেরা আগুন নেভানোয় তদারকি করেন। তাঁদেরই এক জন গয়া প্রধান বলেন, ‘‘আগুন লাগার খবর পেয়েই আমরা দমকলের ইঞ্জিন নিয়ে এসেছি। ঘিঞ্জি বাজার। টায়ার, মোবিলের মতো দাহ্য পদার্থে ভরপুর। দ্রুত না নেভাতে পারলে আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা ছিল।’’ বাজারে আগুন লাগায় আতঙ্ক ছড়ায় আশপাশের এলাকায়। অনেকে বাড়ি ছেড়ে বেরিয়ে পড়েন। শেষে সকাল ১০টা নাগাদ আগুন পুরোপুরি আয়ত্তে আসে বলে দমকল সূত্রে জানানো হয়।

Advertisement

কোনও কারণে শর্ট সার্কিট থেকেই আগুন লাগে বলে দমকলের প্রাথমিক অনুমান। মহকুমাশাসক জানিয়েছেন, ওই গুদামে আগুন নেভানোর কোনও আগাম ব্যবস্থা ছিল কি না, দেখা হবে। ভবিষ্যতে এমন দুর্ঘটনার ক্ষেত্রে কী ভাবে দ্রুত তা আয়ত্তে আনা যাবে, সে ব্যাপারে রিপোর্ট দেবেন বিডিও, থানার ওসি ও দমকলের আধিকারিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement