Fire at Liquor warehouse

ফের মদ কারখানার গুদামে আগুন, অবরোধ রাজ্য সড়কে

সকালে গুদাম থেকে ধোঁয়া বেরোতে দেখেন স্থানীয় বাসিন্দারা। খবর দেওয়া হয় পানাগড় দমকল কেন্দ্রে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাঁকসা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ০৮:৩৬
Share:

অবরোধ তোলার চেষ্টা করছে পুলিশ। নিজস্ব চিত্র।

ফের মদ কারখানার গুদামে আগুন লাগাল। শুক্রবার কাঁকসার দোমড়া গ্রামের ঘটনা। প্রতিবাদে ফের স্থানীয় বাসিন্দারা রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন। বাসিন্দাদের অভিযোগ, বেসরকারি ওই মদ কারখানার গুদামে প্রায়ই আগুন লাগছে। দুর্গন্ধ ছড়াচ্ছে। এ দিন প্রায় দেড় ঘণ্টা অবরোধ চলে। পরে পুলিশের আশ্বাসে অবরোধ ওঠে।

Advertisement

সকালে গুদাম থেকে ধোঁয়া বেরোতে দেখেন স্থানীয় বাসিন্দারা। খবর দেওয়া হয় পানাগড় দমকল কেন্দ্রে।সেখান থেকে একটি ইঞ্জিন পাঠানো হয়। ঘণ্টা খানেকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। বারবার একই ঘটনা ঘটছে অভিযোগ তুলে সকাল ৯টা নাগাদ স্থানীয়েরা পানাগড়-দুবরাজপুর রাজ্য সড়ক অবরোধ করেন। সাফ জানিয়ে দেন, বর্জ্য না সরানো পর্যন্ত তাঁরা অবরোধ তুলবেন না। খবর পেয়ে আসে কাঁকসা থানার পুলিশ। পুলিশকে ঘিরে বিক্ষোভ দেখাতে থাকেন অবরোধকারীরা।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দোমড়া গ্রামে রাজ্য সড়কের পাশে স্থানীয় এক বাসিন্দার বড় একটি গুদামঘর রয়েছে। কয়েক মাস আগে পানাগড় শিল্পতালুকের কোটা এলাকার একটি মদ প্রস্তুতকারী কারখানার কর্তৃপক্ষ সেটি ভাড়া নেন। সেখানে কারখানার বর্জ্য বোঝাই বস্তা রাখা হয়। অভিযোগ, প্রায়ই আগুন লাগছে গুদামে। স্থানীয়েরা জানিয়েছেন, চার দিন আগে আগুন লেগেছিল। চতুর্দিক দুর্গন্ধে ভরে গিয়েছিল। সে দিন প্রায় আধ ঘণ্টা রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছিলেন স্থানীয়েরা। দমকলের একটি ইঞ্জিন ঘণ্টা খানেকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এনেছিল। স্থানীয়েরা জানিয়েছেন, সে দিন কারখানা কর্তৃপক্ষ দ্রুত বর্জ্য সরিয়ে নেওয়ার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু এখনও বহু বস্তা গুদামে রয়ে গিয়েছে।

Advertisement

বিক্ষোভকারীদের অভিযোগ, বর্জ্যের দুর্গন্ধে এলাকায় বাস করা যাচ্ছে না। আগুন লাগলে ধোঁয়ায় ভরে যাচ্ছে গোটা এলাকা। শিশু ও বয়স্কদের শ্বাসকষ্ট হচ্ছে। বারবার কারখানা কর্তৃপক্ষকে বর্জ্য সরাতে বলা হলেও সেই কাজ হচ্ছে ঢিমেতালে। অভিযোগ প্রসঙ্গে কারখানা কর্তৃপক্ষ কোনও মন্তব্য করতে চাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement