প্ল্যাটফর্মে ছিটিয়ে নোট, দাবিদার না পেয়ে চিন্তা

তখন আটটাও বাজেনি। দুর্গাপুর স্টেশনের চার নম্বর প্ল্যাটফর্ম ছেড়ে রওনা দিয়েছে হাওড়া-ইন্দোর ডাউন শিপ্রা এক্সপ্রেস। হঠাৎ হুটোপুটি করে রেললাইনে লাফ দিলেন এক যুবক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৬ ০১:০৫
Share:

স্টেশন থেকে উদ্ধার হওয়া টাকা হাতে পুলিশকর্মী। নিজস্ব চিত্র।

তখন আটটাও বাজেনি। দুর্গাপুর স্টেশনের চার নম্বর প্ল্যাটফর্ম ছেড়ে রওনা দিয়েছে হাওড়া-ইন্দোর ডাউন শিপ্রা এক্সপ্রেস। হঠাৎ হুটোপুটি করে রেললাইনে লাফ দিলেন এক যুবক। পিছু পিছু প্ল্যাটফর্মে, রেললাইনে ছুটোছুটি শুরু করলেন আরও অনেকে। সোমবার দুর্গাপুর স্টেশনের ওই প্ল্যাটফর্মে তখন উ়়ড়ছে পাঁচশো টাকার নোট। তা ধরতেই হুটোপাটি। পরে রেলপুলিশ মোট ৫২টি পাঁচশো টাকার নোট উদ্ধার করে।

Advertisement

প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, ট্রেনের কোনও যাত্রীর ব্যাগ থেকে নোটগুলি পড়ে যেতে পারে। হাওড়া-ইন্দওর ডাউন শিপ্রা এক্সপ্রেস আসার আগে যেহেতু কিছু পড়ে ছিল না, ফলে ওই ট্রেনেরই কোনও যাত্রীর টাকা হতে পারে বলে তাঁদের অনুমান। যদিও অত নোট ওইভাবে ছড়িয়ে পড়া আশ্চর্যের বলেও জানাচ্ছে পুলিশ। রেল পুলিশের দুর্গাপুর স্টেশনের আধিকারিক সঞ্জয় মোদী শুধু বলেন, ‘‘এখনও পর্যন্ত কেউ এ বিষয়ে আমাদের সঙ্গে যোগাযোগ করেননি। আমরা পুরো বিষয়টি খতিয়ে দেখছি।’’

সোমবার ওই সময় ময়ুরাক্ষী ফাস্ট প্যাসেঞ্জার ধরবেন বলে ওই প্ল্যাটফর্মেরই শেষ দিকে অপেক্ষা করছিলেন দুর্গাপুরের বি জোনের শিবপ্রসাদ দত্ত। তিনি জানান, হঠাৎ দেখতে পান প্ল্যাটফর্ম ও রেললাইনে কিছু নোট পড়ে। আরও দু’এক জন ততক্ষণে সেগুলি কুড়োতে শুরু করে দিয়েছেন। রেললাইনে নেমেও পড়েছেন কেউ কেউ। শিবপ্রসাদবাবুও এগিয়ে গিয়ে দেখেন সব পাঁচশো টাকার নোট। খবর পৌঁছয় রেলপুলিশের কাছে। দৌড়ে আসেন প্ল্যাটফর্মে কর্তব্যরত রেলপুলিশ। নোটগুলি ফেরত দিয়ে দিতে বলেন। পড়ে থাকা আরও বেশ কিছু নোট উদ্ধারও করেন। উদ্ধার হয় মোট ২৬ হাজার টাকা। তবে পুলিশ পৌঁছনোর আগে কেউ কেউ নোট হাতিয়ে চম্পট দেন বলেও প্রত্যক্ষদর্শীদের দাবি। এরপরে শুরু হয় নোটগুলি আসল না নকল তা খতিয়ে দেখা। দেখা যায়, সবই আসল নোট। রেলপুলিশের প্রাথমিক অনুমান, নোটগুলি শিপ্রা এক্সপ্রেস থেকেই পড়েছে। কারণ তার আগে কেউ স্টেশনে নোট পড়ে থাকতে দেখেননি। কিন্তু ওই ট্রেনের কোনও যাত্রী কেন এভাবে স্টেশনে নোটগুলি ফেলে দিলেন, না কি বেখেয়ালে পড়ে গেল তা অস্পষ্ট। রেলপুলিশের এক আধিকারিক জানান, কারও টাকার ব্যাগ পড়ে যেতেই পারে। কিন্তু সেক্ষেত্রে টাকাগুলি ছড়িয়ে পড়ার সম্ভাবনা কম। কারণ, ট্রেনটি প্ল্যাটফর্মে দাঁড়িয়েছিল। চলন্ত ট্রেন হলে হাওয়ায় উড়ে যাওয়ার সম্ভাবনা ছিল। তা ছাড়া রাত পর্যন্ত কোনও যাত্রী নোটগুলির মালিকানা দাবি না করায় বিষয়টি নিয়ে ধোঁয়াশা কাটছে না বলেও পুলিশের দাবি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement