ISRO scientist

অভাব জয় করে ইসরোর বিজ্ঞানী কেতুগ্রামের বিজয়

বিজয়ের বাবা সন্তোষ মণ্ডল পেশায় চাষি। তাঁর দুই ছেলে ও দুই মেয়ে। ২০১৭-এ খাটুন্দি স্কুল থেকে ৯০ শতাংশ নম্বর পেয়ে মাধ্যমিক পাশ করেন বিজয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কেতুগ্রাম শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ০৮:৫৬
Share:

কর্মস্থলে বিজয় মণ্ডল। নিজস্ব চিত্র

বয়স মাত্র ২৩। জন্মেছেন গরিব ঘরে। সমস্ত প্রতিকূলতা জয় করে কেতুগ্রামের শান্তিনগর গ্রামের বিজয় মণ্ডল যোগ দিয়েছেন মহাকাশ গবেষণায়। তাঁর পরিবার সূত্রের খবর, মাস পাঁচ আগে গ্রুপ-এ গেজ়েটেড অফিসার পদে বিজ্ঞানী হিসেবে ইসরো-য় যোগ দিয়েছেন বিজয়।

Advertisement

বিজয়ের বাবা সন্তোষ মণ্ডল পেশায় চাষি। তাঁর দুই ছেলে ও দুই মেয়ে। ২০১৭-এ খাটুন্দি স্কুল থেকে ৯০ শতাংশ নম্বর পেয়ে মাধ্যমিক পাশ করেন বিজয়। তার পরে কাটোয়া ভারতী ভবন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে ৮২ শতাংশ নম্বর পেয়ে পাশ করেন উচ্চ মাধ্যমিক৷ ওই বছর জয়েন্ট পরীক্ষায় উত্তীর্ণ হন তিনি৷ সেখান থেকে ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব স্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ থেকে ইলেট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন নিয়ে পড়াশোনারর সুযোগ পান৷ সেখান থেকেই সরাসরি ইসরো-য় যোগ দেন বিজয়৷ এখন তিনি শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান স্পেস সেন্টার-এ কাজ করছেন।বিজয় বলেন, ‘‘স্কুলের শিক্ষকদের কাছে আমি কৃতজ্ঞ। সারা জীবন যেন দেশের সেবা করে যেতে পারি৷’’ তাঁর বাবার প্রতিক্রিয়া, "ছেলের সাফল্যে আমি খুবই খুশি।’’ ভারতী ভবন স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক দেবব্রত মুখোপাধ্যায়ের বিশ্বাস, ‘‘মেধা থাকলে একদিন তার প্রকাশ হবেই। বিজয় আমাদের গর্ব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement