Bengal SSC recruitment Verdict

২৬ হাজার চাকরি বাতিলের রায়কে চ্যালেঞ্জ করে আরও একটি মামলা সুপ্রিম কোর্টে, যুক্ত হল মূল মামলায়

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ জানায়, মূল মামলার সঙ্গে এই মামলাটি যুক্ত করে শুনানি হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৭:৩৬
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এসএসসি (স্কুল সার্ভিস কমিশন)-এর অধীনে ২৬ হাজার চাকরি বাতিলের রায়কে চ্যালেঞ্জ করে আরও একটি মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে। সোমবার শীর্ষ আদালতে মামলাটি শুনানির জন্য ওঠে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ জানায়, মূল মামলার সঙ্গে এই মামলাটি যুক্ত করে শুনানি হবে। আগামী ৬ অগস্ট মূল মামলার শুনানি রয়েছে। ওই দিন এই মামলাটির শুনানি হবে। চাকরি বাতিলের রায়কে চ্যালেঞ্জ করে এর আগে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল পশ্চিমবঙ্গ সরকারও।

Advertisement

এসএসসির অধীনে ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য সরকার। পৃথক ভাবে মামলা করে রাজ্যের শিক্ষা দফতর, এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। তার পর সুপ্রিম কোর্টে দফায় দফায় মামলা করেন হাই কোর্টের নির্দেশে চাকরিহারাদের কয়েক জনও। সোমবার সে রকমই কয়েক জন চাকরিহারার মামলা সুপ্রিম কোর্টে শুনানির জন্য ওঠে। প্রধান বিচারপতির বেঞ্চ জানায়, মূল মামলার সঙ্গে যুক্ত করেই এর শুনানি হবে।

এসএসসির নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠে। কলকাতা হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রশিদির ডিভিশন বেঞ্চ ২০১৬ সালের নিয়োগের প্রক্রিয়া বাতিল ঘোষণা করে। তার ফলে চাকরি যায় ২৫,৭৫৩ জনের। যাঁরা মেয়াদ-উত্তীর্ণ প্যানেলে চাকরি পেয়েছিলেন, যাঁরা সাদা খাতা জমা দিয়ে চাকরি পেয়েছিলেন, তাঁদের বেতন ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়। চার সপ্তাহের মধ্যে ১২ শতাংশ হারে সুদ-সহ বেতন ফেরত দিতে বলা হয় ওই চাকরিপ্রাপকদের। সেই নির্দেশের বিরুদ্ধেই সুপ্রিম কোর্টে একাধিক মামলা উঠেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement