TMC

প্রচারে ছবি বদল ‘দিদি’র, ২১শে ‘থাকবেন’ অভিষেক

ভোটের ফল প্রকাশের পরেই চিকিৎসার প্রয়োজনে ‘বিরতি’ নেওয়ার কথা জানিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ০৬:৫৮
Share:

(বাঁ দিকে) মমতা বন্দ্যোপাধ্যায়। অভিষেক বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)। —ফাইল চিত্র।

তৃণমূল কংগ্রেসের ২১শে জুলাইয়ের সমাবেশে যোগ দেবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তবে সশরীরে, না ‘ভার্চুয়াল’ ব্যবস্থায়, তা এখনও অনিশ্চিত। দলীয় সূত্রে খবর, এই মুহূর্তে চিকিৎসার জন্য দেশের বাইরে থাকলেও সদ্যসমাপ্ত লোকসভা ভোটের প্রেক্ষাপটে ধর্মতলার ওই সভায় মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি বক্তৃতা করার কথা তাঁরও।

Advertisement

ভোটের ফল প্রকাশের পরেই চিকিৎসার প্রয়োজনে ‘বিরতি’ নেওয়ার কথা জানিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক। সেই মতোই সংসদে শপথ গ্রহণের পরেই চোখের চিকিৎসার জন্য আমেরিকায় গিয়েছেন তিনি। এই অবস্থায় তাঁর অনুপস্থিতিতেই ২১শে জুলাইয়ের প্রস্তুতি শুরু করা হয়েছে। তৃণমূলের সব থেকে বড় ও গুরুত্বপূর্ণ এই কর্মসূচির আগে তা নিয়ে জল্পনাও শুরু হয়েছিল দলের অন্দরে। তবে দলীয় সূত্রে খবর, চিকিৎসা সেরে সমাবেশের আগেই কলকাতায় ফিরে সভায় যোগ দিতে পারেন অভিষেক। এবং চোখ সংক্রান্ত সমস্যা না থাকলে সশরীরে মঞ্চেই হাজির থাকবেন তিনি। আর সমস্যা থাকলে ‘ভার্চুয়াল’ ব্যবস্থায় বক্তৃতা করবেন। প্রসঙ্গত, গত বছর নভেম্বর মাসেও নেতাজি ইনডোর স্টেডিয়ামে দলের ‘সাধারণ অধিবেশন’ উপলক্ষে আয়োজিত সভায় বাড়ি থেকেই বক্তৃতা করেছিলেন অভিষেক। চোখের সমস্যার জন্যই নেতাজি ইনডোরের সেই সভা-মঞ্চে অভিষেক সশরীরে আসেননি বলে জানিয়েছিল তৃণমূল।

এই আলোচনার মধ্যেই ২১শে জুলাইয়ের আয়োজনে একটি গুরুত্বপূর্ণ বদল এনেছেন তৃণমূল নেত্রী মমতা। সমাবেশের প্রচারে তাঁর যে ছবি নির্দিষ্ট করে জেলায় জেলায় পাঠানো হয়েছিল, তা বদল করে দেওয়া হয়েছে। দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী ওই ছবি চূড়ান্ত করেছিলেন অভিষেকের দফতরের সঙ্গে আলোচনার ভিত্তিতেই। মাইক হাতে বক্তৃতার ভঙ্গিতে মমতার সেই ছবির বদলে নতুন যে ছবিটি বেছে দেওয়া হয়েছে, তাতে এক হাতে মাইক থাকলেও আকাশের দিকে অন্য হাতে চ্যালেঞ্জ ছোড়ার ভঙ্গি রয়েছে তৃণমূল নেত্রীর। আগের ছবি বদলে মমতার বাছাই করা ছবি প্রচারে ব্যবহার করতে রাজ্য সভাপতির নির্দেশ সংশ্লিষ্টদের পাঠিয়েছেন দলের রাজ্য সহ-সভাপতি জয়প্রকাশ মজুমদার। প্রচারে সর্বত্র এই ছবিই ব্যবহার করতে বলা হয়েছে দলীয় নেতাদের।

Advertisement

প্রচার শুরুর পরে ছবির এই বদল নিয়েও চর্চা শুরু হয়েছে তৃণমূলে। দলের একাংশের মতে, লোকসভার সাফল্যের পর একেবারে সামনে থেকে লড়াইয়ের বার্তা দিতেই ছবি বদল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement