College Admission

৭ কলেজে একটিও ভর্তির আবেদন নেই চার বিষয়ে

রাজ্যের পছন্দের কলেজে ভর্তি হতে গেলে, প্রথম রাউন্ডে যে কোনও কলেজে ভর্তি হয়ে থাকতে হবে। সেই সঙ্গে নথি যাচাইও করে নিতে হবে। ওই পড়ুয়া যদি চান, তা হলে পরের রাউন্ডে ‘আপগ্রেডেশন’-এর সুযোগ পাবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ০৭:৪৫
Share:

—প্রতীকী ছবি।

রাজ্য জুড়ে অভিন্ন পোর্টাল ভর্তির আবেদন প্রক্রিয়ায় সাতটি কলেজে চারটি বিষয়ে ভর্তির জন্য একটিও আবেদন জমা পড়েনি। সে গুলি হল বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধীনে শ্রী গোপাল ব্যানার্জি কলেজে চার বছরের স্নাতক অর্থনীতি, হীরালাল ভগত কলেজে তিন বছরের স্নাতক স্তরের উর্দু, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বিবেকানন্দ শতবার্ষিকী মহাবিদ্যালয়ের চার বছরের স্নাতক অর্থনীতি, ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি অধীনে মতিঝিল কলেজে চার বছরের অর্থনীতি, সিধো কানহো বীরসা বিশ্ববিদ্যালয়ের নেতাজি সুভাষ বসু আশ্রম মহাবিদ্যালয় হিন্দি অনার্স, কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পান্ডবেশ্বর কলেজের তিন বছরের উর্দু স্নাতক, বনওয়ারিলাল ভালোটিয়া কলেজে তিন বছরের বটানি স্নাতক (হিন্দি ভাষায়)। সোমবার উচ্চ শিক্ষা দফতরের এক কর্তা এ কথা জানিয়েছেন।

Advertisement

ওই কর্তা জানান, অভিন্ন পোর্টালে কোন কোন বিষয়ের আবেদন কম পড়ছে, কোন বিষয়ে বেশি জমা পড়েছে, কোন কলেজে আবেদনের চাপ বেশি, তার সমীক্ষা করা হবে। যে কলেজগুলি এ বার এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করেনি, সেগুলিকেও পরের বার যোগ করা যায় কিনা, তা নিয়েও সমীক্ষা হবে।

রাজ্যের পছন্দের কলেজে ভর্তি হতে গেলে, প্রথম রাউন্ডে যে কোনও কলেজে ভর্তি হয়ে থাকতে হবে। সেই সঙ্গে নথি যাচাইও করে নিতে হবে। ওই পড়ুয়া যদি চান, তা হলে পরের রাউন্ডে ‘আপগ্রেডেশন’-এর সুযোগ পাবেন। সেই সঙ্গে যাঁরা এখনও আবেদন করেননি, তাঁরা নতুন করে আবেদন করতে পারবেন। তবে যে সব আবেদনকারী প্রথম পছন্দের কলেজে ভর্তির সুযোগ পেয়ে যাবেন, তাঁরা আর ‘আপগ্রেডেশ’ন-এর সুযোগ পাবেন না। ওই কর্তার কথায়, ‘‘ অভিন্ন পোর্টালে প্রথম রাউন্ডে পাঁচ লক্ষ ৪০ হাজারের মতো পড়ুয়া আবেদন করেছেন। ৮ অগস্ট থেকে ফের দ্বিতীয় রাউন্ড শুরু হবে। এখনও পর্যন্ত যা পরিস্থিতি, তাতে দ্বিতীয় রাউন্ডের শেষে আবেদনের সংখ্যা আরও অনেক বাড়তে পারে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement