West Bengal SSC Scam

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

এসএসসি ও প্রাথমিক মামলায় ইডি এবং সিবিআই তদন্ত। অর্পিতার ফ্ল্যাটে কালো টাকা উদ্ধার ঘিরে রাজনৈতিক উত্তাপ। ইডি হেফাজতে পার্থ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ০৭:১৯
Share:

ফাইল চিত্র।

এসএসসি এবং প্রাথমিক স্কুলে নিয়োগ মামলায় ইডি এবং সিবিআই তদন্ত জারি রেখেছে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, নিয়োগ মামলায় তদন্তের ক্রমশ অগ্রগতি হচ্ছে। আজ, শনিবার নতুন করে কোনও তল্লাশি অভিযান হয় কি না সে দিকে নজর থাকবে।

Advertisement

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

কালো টাকা উদ্ধার ঘিরে রাজনৈতিক উত্তাপ

Advertisement

অর্পিতা মুখোপাধ্যায়ের টালিগঞ্জ এবং বেলঘরিয়ার ফ্ল্যাট থেকে কোটি কোটি কালো টাকা উদ্ধার হয়েছে। মন্ত্রী পদ থেকে অপসারিত হয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। ওই ঘটনা নিয়ে রাজনৈতিক উত্তাপ বাড়ছে। শাসক দলের দিকে আঙুল তুলছে বিরোধীরা। পাল্টা আক্রমণ করছে শাসক দল। এই রাজনৈতিক তরজার দিকে আজ নজর থাকবে।

এসএসসি প্রার্থীদের সঙ্গে অভিষেকের ফলোআপ

শুক্রবার এসএসসি আন্দোলনের নেতৃত্বের সঙ্গে তৃণমূল সর্বভারতীয় সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বৈঠক হয়। আন্দোলনকারী চাকরিপ্রার্থীদের চাকরির আশ্বাস দিয়েছেন অভিষেক। যদিও তার পরেও ধর্না, অবস্থান ওঠেনি ওই চাকরিপ্রার্থীদের। আজ ওই ঘটনার ফলো আপের দিকে নজর থাকবে।

পার্থ চট্টোপাধ্যায়কে সাসপেন্ড করার ফলো আপ

পার্থ চট্টোপাধ্যায়কে রাজ্য মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তৃণমূল থেকেও সাসপেন্ড হয়েছেন তিনি। এই ঘটনার ফলো আপের দিকে আজ নজর থাকবে।

ইডি হেফাজতে পার্থ ও অর্পিতা

সোমবার থেকে ইডি হেফাজতে রয়েছেন পার্থ। তাঁকে জিজ্ঞাসাবাদ করছে ইডি। পাশাপাশি, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হেফাজতে রয়েছেন অর্পিতাও। ইডি সূত্রে খবর, তাঁদের দু'জনকে মুখোমুখি বসিয়ে জিজ্ঞাসাবাদ করা হতে পারে। আজ সেখান থেকে নতুন কোনও তথ্য উঠে আসে কি না, সে দিকে নজর থাকবে।

টেট মামলার তদন্ত

এসএসসি মামলার পাশাপাশি টেট মামলায় তদন্ত করছে ইডি এবং সিবিআই। এই মামলায় শুক্রবার তৃণমূল বিধায়ক তথা প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে তলব করেছিল ইডি। সূত্রের খবর, তিনি হাজিরা দেননি। ফের তাঁকে ডাকা হতে পারে। এর পরবর্তী পদক্ষেপের দিকে আজ নজর থাকবে।

রাজ্যের কোভিড পরিস্থিতি

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১,২৮৪ জন। এখনও পর্যন্ত কোভিডে মোট আক্রান্ত হয়েছেন ২০ লক্ষ ৯১ হাজার ৭৬৭ জন। রাজ্যে নতুন করে যত সংক্রমিত হয়েছেন, তার মধ্যে অধিকাংশই কলকাতা ও উত্তর ২৪ পরগনার বাসিন্দা। কলকাতা সংলগ্ন দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলিতেও সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ায় ওই তিন জেলার কোভিড পরিস্থিতিও প্রশাসনের নজরে রয়েছে। আজ কত সংক্রমণ হয় তা আলোচনায় থাকবে।

ব্রিটেনে প্রধানমন্ত্রিত্বের দৌড় এবং ঋষি সুনক

ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার প্রাথমিক যুদ্ধ জিতে চূড়ান্ত পর্বের লড়াইয়ে ঢুকে পড়েছেন ঋষি সুনক। শীঘ্রই হতে চলেছে চূড়ান্ত পর্বের নির্বাচন। ঋষির সঙ্গে লড়াইয়ে নামবেন লিজ্‌ ট্রাস। এ বার চূড়ান্ত তথা শেষ ধাপের নির্বাচন কোন দিকে যায় আজ সে দিকে নজর থাকবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement