Rampurhat

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

রামপুরহাট-সহ বাংলার বিভিন্ন জায়গায় সন্ত্রাসের বিরুদ্ধে এবং ৩৫৫ ধারার দাবিতে আজ মিছিল করবে পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২২ ০৬:৪৬
Share:

ফাইল চিত্র।

রামপুরহাট-কাণ্ডে বৃহস্পতিবার সিটের হাত থেকে তদন্তের ভার সিবিআইকে দিয়েছে কলকাতা হাই কোর্ট। সেই মতো রাতেই ঘটনাস্থলে গিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী ওই সংস্থা। দায়ের হয়েছে বেশ কয়েকটি এফআইআর-ও। আজ, শনিবার থেকে ওই তদন্ত সম্পূর্ণ রূপে শুরু করবে তারা। ফলে তদন্তের সেই গতিপ্রকৃতির দিকে নজর থাজবে।

Advertisement

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

সিপিএমের মহিলা সমিতির মিছিল

Advertisement

রামপুরহাট-কাণ্ডের প্রতিবাদে আজ পথে নামছে সিপিএমের মহিলা সংগঠন। বিকেল সাড়ে ৩টে নাগাদ মৌলালি থেকে পার্ক স্ট্রিট পর্যন্ত মিছিল করবে সিপিএমের গণতান্ত্রিক মহিলা সমিতি।

কংগ্রেসের পদযাত্রা

রামপুরহাট-সহ বাংলার বিভিন্ন জায়গায় সন্ত্রাসের বিরুদ্ধে এবং ৩৫৫ ধারার দাবিতে আজ মিছিল করবে পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেস। ওই মিছিলে নেতৃত্ব দেবেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী।

কলকাতার পুরসভার ‘টক টু মেয়র’

আজ কলকাতা পুরসভার ‘টক টু মেয়র’ অনুষ্ঠান রয়েছে। বেলা ১টা থেকে ওই কর্মসূচিটি শুরু হওয়ার কথা। সংবাদমাধ্যমের সামনেই ওই অনুষ্ঠানটি করবেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

গ্রাফিক- সনৎ সিংহ।

ইউক্রেনের পরিস্থিতি

প্রায় এক মাস হয়ে গেল রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। বার বার শান্তি আলোচনার কথা বলা হলেও, আদৌ তা হচ্ছে না। উল্টে ওই যুদ্ধে গতি আনতে আমেরিকার কাছে অস্ত্র চেয়ে পাঠাল ইউক্রেন। কিভ-ক্রেমলিন সঙ্ঘাতের প্রথম থেকেই আমেরিকা-সহ বিভিন্ন দেশ থেকে সামরিক সাহায্য পাচ্ছে ইউক্রেন। তবে ইউক্রেনের জন্য আমেরিকা থেকে নেওয়া বিমান বিধ্বংসী এবং ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সব থেকে ফলপ্রসূ হয়েছে বলে মনে করা হচ্ছে। তাই আমেরিকা থেকে আবারও ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র জ্যাভলিন এবং বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র স্টিঙ্গার চেয়ে পাঠাল জেলেনস্কি সরকার। ফলে এমন অবস্থায় নজর থাকবে যুদ্ধের ওই পরিস্থিতির দিকে।

দুই কেন্দ্রের উপনির্বাচন

রাজ্যে দুই কেন্দ্রের উপনির্বাচনে ১৩৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেছে জাতীয় নির্বাচন কমিশন। কোথায়, কত বাহিনী থাকবে আজ তা নিয়ে বৈঠক করবেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক। সূত্রের খবর, আজ রাতেই রাজ্যে আসতে পারে আধা সামরিক বাহিনী। রবিবার থেকে শুরু হবে এলাকা টহলদারির কাজ। এ ছাড়া উপনির্বাচনে রাজনৈতিক দলের প্রার্থীদের প্রচারের দিকেও আজ নজর থাকবে।

ইলামবাজারে যাচ্ছে বিজেপি

ইলামবাজারে ধর্ষণ এবং খুনের ঘটনায় আজ সেখানে যাচ্ছে বিজেপি-র প্রতিনিধি দল। ছয় সদস্যের ওই দলে থাকবেন বিধায়ক শ্রীরূপা মিত্র চৌধুরী, মালতি রাভা রায়, শিখা চট্টোপাধ্যায়, তাপসী মণ্ডল। সাড়ে ৫টা নাগাদ কলকাতা থেকে তাঁদের যাওয়ার কথা।

জ্বালানি মূল্যবৃদ্ধির প্রতিবাদে পথে তৃণমূল

পেট্রল, ডিজেল-সহ জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ পথে নামছে তৃণমূল। দুপুর ২টো নাগাদ সেন্ট পলস কলেজের সামনে থেকে তাদের একটি মিছিল হওয়ার কথা।

রামপুরহাটে যাবেন শুভেন্দু

বগটুই-কাণ্ডে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপের দাবিতে রামপুরহাটে অবস্থান বিক্ষোভ কর্মসূচি পালন করবে বিজেপি। জেলা নেতাদের পাশাপাশি ওই কর্মসূচিতে উপস্থিত থাকবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। দুপুর ১টা নাগাদ তাঁর সেখানে যাওয়ার কথা।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement