Birupaksha Biswas

‘প্রভাবশালী’ বিরূপাক্ষের বিরুদ্ধে পোস্টার কাকদ্বীপ হাসপাতালে, কাজে যোগ দিতে এলে দেওয়া হবে বাধা

বুধবার রাতে কাকদ্বীপ হাসপাতাল চত্বরে বিরূপাক্ষের বিরুদ্ধে স্লোগান লিখে একাধিক পোস্টার সাঁটা হয়। সেই পোস্টারগুলিতে লেখা ছিল, “কাকদ্বীপবাসী দিচ্ছে ডাক, বিরূপাক্ষ নিপাত যাক।”

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কাকদ্বীপ শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৩৮
Share:

হাসপাতাল চত্বরে পোস্টার লাগাচ্ছেন স্থানীয়দের একাংশ। —নিজস্ব চিত্র।

‘প্রভাবশালী’ চিকিৎসক বিরূপাক্ষ বিশ্বাসকে বুধবারই বর্ধমান মেডিক্যাল কলেজ থেকে কাকদ্বীপ মহকুমা হাসপাতালে বদলি করা হয়েছে। কিন্তু তিনি যাতে নতুন কর্মস্থলে যোগ দিতে না পারেন, তার জন্য বৃহস্পতিবার সকাল থেকেই হাসপাতালের সামনে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা করেছেন স্থানীয়দের একাংশ। বামেরাও পৃথক ভাবে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছে।

Advertisement

বুধবার রাতেই কাকদ্বীপ হাসপাতাল চত্বরে বিরূপাক্ষের বিরুদ্ধে স্লোগান লিখে একাধিক পোস্টার সাঁটা হয়। সেই পোস্টারগুলির কোনওটায় লেখা ছিল, “কাকদ্বীপ হাসপাতালে বিরূপাক্ষ বিশ্বাসের বদলি মানছি না মানব না।” কোনওটায় আবার লেখা ছিল, “কাকদ্বীপবাসী দিচ্ছে ডাক, বিরূপাক্ষ নিপাত যাক।” স্থানীয়দের একাংশের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার সকাল থেকেই কাকদ্বীপ হাসপাতালে নজরদারি চালানো হবে। বিরূপাক্ষ নতুন কর্মস্থলে ঢোকার চেষ্টা করলে তাঁকে বাধা দেওয়া হবে বলেও জানিয়েছেন তাঁরা।

স্থানীয়দের এক জন এই প্রসঙ্গে বলেন, “বিরূপাক্ষ বিশ্বাস আরজি কর-কাণ্ডের মূলচক্রী সন্দীপ ঘোষের ঘনিষ্ঠ। অপরাধে তিনিও জড়িত বলে আমরা মনে করছি। এই পরিস্থিতিতে কাকদ্বীপবাসীর সিদ্ধান্ত এই যে, উনি হাসপাতালে ঢোকার চেষ্টা করলে আমরা তাঁকে বাধা দেব।” স্থানীয় বাসিন্দা বিপুল দাসের কথায়, “বুধবার রাতে আমরা হাসপাতাল চত্বরে পোস্টার সেঁটেছি। বৃহস্পতিবার সকাল থেকে প্রতিবাদে নামছি। ওই চিকিৎসককে আমরা এখানে কাজে যোগ দিতে দেব না। আরজি করের ঘটনায় বিচার না পাওয়া পর্যন্ত আমাদের লড়াই চলবে।”

Advertisement

আরজি কর-কাণ্ডের মধ্যে দিন কয়েক আগে সামজমাধ্যমে একটি অডিয়ো ভাইরাল হয় (যদিও সেই অডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। সেই অডিয়োর সূত্র ধরেই উঠে আসে চিকিৎসক বিরূপাক্ষের নাম। দাবি করা হয়, সেই অডিয়োর কণ্ঠস্বর বিরূপাক্ষের। সন্দীপ ঘোষ-ঘনিষ্ঠকে সেই অডিয়োয় ‘হুমকি’ দিতে শোনা গিয়েছিল। অভিযোগ, বর্ধমান মেডিক্যাল কলেজে চলত বিরূপাক্ষের ‘দাদাগিরি’। কথা না-শুনলে তিনি হুমকিও দিতেন বলে অভিযোগ। সেই অভিযোগকে কেন্দ্র করে শোরগোল পড়ে যায়। বিরূপাক্ষ যদিও এই অডিয়োটি সাজানো বলে সমস্ত অভিযোগ উড়িয়ে দেন।

তার মধ্যেই আরজি কর মেডিক্যাল কলেজের সেমিনার হলের একটি ভিডিয়ো প্রকাশ্যে আসে (এই ভিডিয়োটিরও সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। সেই ভিডিয়োটি চিকিৎসক খুনের পরের বলেও দাবি করা হয়। সেখানে অনেককে একসঙ্গে দেখা গিয়েছিল। অভিযোগ, খুনের ঘটনাস্থলে ঢুকে পড়েছিলেন বহিরাগতেরা। যা নিয়ে পুলিশ পরে ব্যাখ্যাও দেয়। তবে সেই ভিডিয়োয় নাকি বিরূপাক্ষকে দেখা গিয়েছিল। তিনি কেন সেখানে গিয়েছিলেন, সে প্রশ্নের উত্তর এখনও অজানা। অডিয়ো, ভিডিয়ো ভাইরাল হওয়ার পর থেকেই বিরূপাক্ষকে সরানোর দাবি ওঠে। সেই আবহেই বুধবার রাজ্যের স্বাস্থ্য দফতর বিজ্ঞপ্তি জারি করে ওই চিকিৎসকের বদলির নির্দেশ দেয়। জানানো হয়, বর্ধমান মেডিক্যাল কলেজের প্যাথোলজি বিভাগের সিনিয়র আবাসিক চিকিৎসক বিরূপাক্ষকে বদলি করা হচ্ছে কাকদ্বীপ মহকুমা হাসপাতালে। সেখানে তিনি সিনিয়র আবাসিক চিকিৎসক হিসাবে কাজ করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement