Viral Video

বাঘের রং কালো! মনের আনন্দে ঘুরে বেড়াচ্ছে ওড়িশার জঙ্গলে, ভাইরাল ভিডিয়োয় হইচই

ভাইরাল সেই ভিডিয়োয় দেখা যাচ্ছে, জঙ্গলের মধ্যে দিয়ে এগিয়ে যাচ্ছে একটি বাঘ। বাঘটির মুখ এবং গলার কাছে হলুদ ডোরাকাটা দাগ থাকলেও শরীরের বাকি অংশ কালো। দেখে মনে হবে বাঘটিকে যেন কালো রং করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৪:৪৮
Share:

ছবি: এক্স থেকে নেওয়া।

বাঘের রং কালো! অবিশ্বাস্য মনে হলেও কালো রঙেরই একটি বাঘের ছবি সম্প্রতি সমাজমাধ্যমে প্রকাশ্যে এসেছে। স্বকীয় ভঙ্গিমায় বনের মধ্যে ঘুরে বেড়়াচ্ছে সে। সেই ভিডিয়ো ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

ভাইরাল সেই ভিডিয়োয় দেখা যাচ্ছে, ওড়িশার জঙ্গলের মধ্যে দিয়ে এগিয়ে যাচ্ছে একটি বাঘ। বাঘটির মুখ এবং গলার কাছে হলুদ ডোরাকাটা দাগ থাকলেও শরীরের বাকি অংশ কালো। দেখে মনে হবে বাঘটিকে যেন কালো রং করা হয়েছে। কালো বাঘের ওই ভিডিয়ো এক্স হ্যান্ডলে পোস্ট করেছেন আইএফএস কর্তা সুশান্ত নন্দ। সুশান্ত লিখেছেন, ‘‘সিমলিপালে ডিএসএলআর ক্যামেরায় তোলা ভিডিয়োয় শরীরে বেশি মেলানিন থাকা বাঘের ভিডিয়ো দেখতে পাচ্ছেন। প্রকৃতির সঙ্গীতও শোনা যাচ্ছে।’’

উল্লেখ্য, রঞ্জক পদার্থ মেলানিনের পরিমাণ শরীরে বেশি হলে রং শ্যামলা হয়। আর বাঘটিরও শরীরে মেলানিন বেশি থাকার কারণেই বাঘটির রং এমন বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। উল্লেখ্য, ২০০৭ সালে এই কালো বাঘ প্রথম সিমিলিপাল টাইগার রিজার্ভে দেখা গিয়েছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement