Jupiter like Exoplanet

পচা ডিমের গন্ধে ম ম করে চারদিক, বৃষ্টির মতো ঝরে পড়ে কাচ! রহস্যময় এক গ্রহের সন্ধান দিলেন বিজ্ঞানীরা

বিজ্ঞানীদের দাবি, এই গ্রহের তাপমাত্রা ৯২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। মহাকাশ বিজ্ঞানীরা একে ‘তপ্ত বৃহস্পতি’ নামেও ডাকেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ১৫:৫০
Share:

নতুন গ্রহের খোঁজ মিলল সৌরজগতের বাইরে। —ছবি: এক্স।

সৌরজগতের বাইরে একটি নতুন গ্রহের সন্ধান পেয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। সেই এক্সোপ্ল্যানেট অর্থাৎ বহির্গ্রহের গঠন বৃহস্পতি গ্রহের মতো হলেও তার আলাদা কিছু বৈশিষ্ট্য রয়েছে। এই গ্রহ থেকে অনবরত পচা ডিমের মতো দুর্গন্ধ বার হয়। শুধু তা-ই নয়, গ্রহে বৃষ্টির মতো ঝরে পড়ছে কাচ।

Advertisement

২০০৫ সালে পৃথিবী থেকে ৬৫ আলোকবর্ষ দূরে ভালপেকুলা নক্ষত্রপুঞ্জে একটি নতুন বহির্গ্রহ আবিষ্কার করেছিলেন মহাকাশ বিজ্ঞানীরা। নব আবিষ্কৃত এই গ্রহের নাম রাখা হয়েছিল এইচডি ১৮৯৭৩৩ বি। বৃহস্পতি গ্রহের সঙ্গে মিল থাকার পাশাপাশি এই গ্রহের তাপমাত্রাও অনেক। বিজ্ঞানীদের দাবি, এই গ্রহের তাপমাত্রা ৯২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। মহাকাশ বিজ্ঞানীরা একে ‘তপ্ত বৃহস্পতি’ নামেও ডাকেন।

প্রতি ঘণ্টায় ৫০০০ মিটার বেগে হাওয়া বওয়ার পাশাপাশি বৃষ্টির মতো কাচও ঝরে পড়ে গ্রহের মাটিতে। সম্প্রতি জেমস ওয়েব টেলিকোস্পের সাহায্যে পরীক্ষা করে মহাকাশ বিজ্ঞানীরা এক গবেষণাপত্রে জানান যে, এই গ্রহ থেকে পচা ডিমের মতো দুর্গন্ধ বার হয়। তার কারণও অবশ্য জানিয়েছেন বিজ্ঞানীরা। তাঁদের দাবি, গ্রহের বায়ুমণ্ডলে হাইড্রোজেন সালফাইড নামে এক বর্ণহীন গ্যাসের প্রাচুর্য রয়েছে। সেই গ্যাসের উপস্থিতির কারণে গ্রহে পচা ডিমের মতো দুর্গন্ধ ছড়িয়ে থাকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement