India-Russia Relationship

চালক পুতিন, সওয়ার মোদী! বন্ধুকে গাড়িতে বসিয়ে বাসভবনের চৌহদ্দি দেখালেন রুশ প্রেসিডেন্ট

গাড়ি থেকে নামার পর খোশমেজাজে গল্প করতে করতে হাঁটতে দেখা গেল মোদী এবং পুতিনকে। দোভাষী ছাড়াই বার্তালাপ চলছিল তাঁদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১২:২২
Share:

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

তৃতীয় মোদী সরকার গঠনের পর দু’দিনের সফরে রাশিয়ায় গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মস্কোয় নৈশভোজ সেরেছেন তিনি। শুধু তাই নয়, বিদ্যুৎচালিত গাড়িতে বসিয়ে মোদীকে তাঁর বাসভবনের বাহিরমহল ঘুরিয়ে দেখালেন পুতিন। গাড়ির চালকের আসনে ছিলেন প্রেসিডেন্ট নিজেই। পুতিনের পাশে সামনের আসনেই বসেছিলেন মোদী। রাশিয়ার এক সাংবাদিক এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে মোদী-পুতিনের গাড়ির এই সফরের ভিডিয়ো পোস্ট করেছেন।

Advertisement

ভিডিয়োয় দেখা যায়, বিদ্যুৎচালিত গাড়ি ধীর গতিতে চালাচ্ছেন পুতিন। গাড়ি চালাতে চালাতে মোদীর সঙ্গে কথাও বলছেন তিনি। বাসভবনের আশপাশের এলাকা প্রধানমন্ত্রীকে ঘুরিয়ে দেখাচ্ছেন পুতিন। তার পর গাড়ি থামিয়ে সেখানেই নেমে পড়েন দু’জনে। গাড়ি থেকে নামার পর খোশমেজাজে গল্প করতে করতে হাঁটতে দেখা গেল মোদী এবং পুতিনকে। অন্যন্য সময় মোদী এবং পুতিনকে দোভাষীর সাহায্যেই একে অপরের সঙ্গে কথা বলতে দেখা গিয়েছে। কিন্তু এ বার তাঁদের সঙ্গে কোনও তৃতীয় ব্যক্তিকে দেখা গেল না। অর্থাৎ দোভাষী ছাড়াই বার্তালাপ চলছিল তাঁদের।

রাশিয়া থেকে অস্ট্রিয়া সফরেও যাওয়ার কথা মোদীর। গত ৪১ বছরে এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী ওই দেশে যাচ্ছেন। মোদীর রাশিয়া সফরও দীর্ঘ পাঁচ বছর পর। ইউক্রেন যুদ্ধের পর রাশিয়ার উপর বহু বিধিনিষেধ আরোপ করেছিল আমেরিকা-সহ পশ্চিমি দুনিয়া। তবে ভারত প্রকাশ্যে রাশিয়ার বিরোধিতা করেনি। তার মাঝে মোদীর এই সফরের আলাদা তাৎপর্য রয়েছে আন্তর্জাতিক মহলে, মনে করছেন বিশেষজ্ঞেরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement