Garden City

এই পৃথিবীতেই রয়েছে ‘ভিন্‌গ্রহী’ এক শহরের অস্তিত্ব, দেখলে অবাক হবেন আপনিও

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন থেকে বেশ কিছু দূরে ব্রন্ডবি নামে একটি জায়গা রয়েছে। গ্রামটিতে সুসজ্জিত বাড়িগুলির নকশা এমন ভাবে করা হয়েছে যা দেখে চোখ কপাল উঠতে বাধ্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৩:২৮
Share:

ব্রন্ডবি। —ছবি: সংগৃহীত।

প্রথম দেখায় মনে হতে পারে সিনেমার পর্দায় কোনও ভিন্‌গ্রহের রাজত্বের ছবি দেখছেন। খুঁটিয়ে দেখলে বোঝা যাবে সবুজে মোড়া অসম্ভব সুন্দর একটি জনপদ এটি। যা এই পৃথিবীর বুকেই রয়েছে। সম্প্রতি ড্রোনের মাধ্যমে তোলা অপরূপ এক গ্রামের কয়েকটি ছবি ও ভিডিয়ো সংবাদমাধ্যমে ভাইরাল হয়েছে যা দেখে তাক লেগে গিয়েছে নেটব্যবহারকারীদের মধ্যে। (যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।)

Advertisement

ছবিগুলি ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন থেকে বেশ কিছু দূরে ব্রন্ডবি নামে একটি জায়গার। গ্রামটিতে সুসজ্জিত বাড়িগুলির নকশা এমন ভাবে করা হয়েছে যা দেখে চোখ কপালে উঠতে বাধ্য। বেশ উঁচু থেকে তোলা ছবিগুলো দেখলে বোঝা যাবে বাড়ি ও সংলগ্ন বাগানগুলো এক একটি চক্রের মধ্যে তৈরি করা হয়েছে। প্রত্যেকটি বৃত্ত রাস্তা দিয়ে পরস্পর সংযুক্ত। ১৯৬৪ সালে স্থপতি এরিক মাইগিন্ড এই শহরটির পরিকল্পনা করেছিলেন। সামাজিক আদানপ্রদানকে উত্সাহিত করার জন্য গ্রামে এই ধরনের নকশা তিনি তৈরি করেছিলেন।

সংবাদমাধ্যমের প্রতিবেদন বলছে, এখানে এসে থাকতে হলে প্রতি মাসে ১৩০০০ টাকা করে ভাড়া গুনতে হবে আপনাকে। বাসিন্দাদের শুধুমাত্র এপ্রিল থেকে অক্টোবরের মধ্যে কমিউনিটিতে বসবাস করার অনুমতি দেওয়া হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement