Viral Video

মহিষছানাকে শিকার করছিল সিংহ, রুখে দাঁড়াল মা! যমরাজের দরজা থেকে বাঁচাল সন্তানকে

ভাইরাল সেই ভিডিয়োয় দেখা গিয়েছে, একটি মহিষ তার শাবককে নিয়ে ছুটে চলেছে বনাঞ্চলের মধ্যে দিয়ে। তাদের পিছু করছে গোটা আষ্টেক সিংহ। মহিষের সঙ্গে তাল মিলিয়ে দৌড়চ্ছে তারাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৪:০৪
Share:

ছবি: এক্স থেকে নেওয়া।

শাবককে নিয়ে যাচ্ছিল একটি মহিষ। শিকারের লোভে পিছু নিয়েছিল সিংহের দল। কিছু ক্ষণ ধাওয়া করে মহিষছানাটিকে একটি সিংহ নিয়ে পালাতে সক্ষম হলেও যমরাজের পথে কাঁটা হয়ে দাঁড়াল মা। সিংহের মুখ থেকে ছিনিয়ে নিয়ে এল ছানাকে। এমনই এক গায়ে কাঁটা দেওয়া ঘটনার ভিডিয়ো সম্প্রতি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। তবে ঘটনাটি কোথায় ঘটেছে, তা ওই ভিডিয়ো থেকে স্পষ্ট নয়।

Advertisement

ভাইরাল সেই ভিডিয়োয় দেখা গিয়েছে, একটি মহিষ তার শাবককে নিয়ে ছুটে চলেছে বনাঞ্চলের মধ্যে দিয়ে। তাদের পিছু নিয়েছে গোটা আষ্টেক সিংহ। মহিষের সঙ্গে তাল মিলিয়ে দৌড়াচ্ছে তারাও। যদিও তাদের মূল লক্ষ্য মহিষের ছানাটি। বেশ কিছু ক্ষণ যাওয়ার পরে একটি সিংহ লাফ মেরে মহিষ শাবকের ঘাড় কামড়ে ধরে পালিয়ে যায়। সন্তানের প্রাণ বাঁচাতে সঙ্গে সঙ্গে তাকে ধাওয়া করে মহিষ। মহিষকে তেড়ে আসতে দেখে বাকি সিংহগুলি দূরে সরে যায়। এর পর যে সিংহটি তার সন্তানকে নিয়ে পালিয়ে গিয়েছিল তাকে তাড়া করে মহিষ। ভয়ে মহিষ শাবককে মুখ থেকে ছেড়ে দেয় সিংহটি। সন্তানকে মৃত্যুর মুখ থেকে বাঁচিয়ে নিয়ে এসে আবার গন্তব্যের দিকে এগিয়ে যায় মহিষ। তবে সিংহগুলিকে আবার তাদের পিছু নিতে দেখা যায়। সেই ভিডিয়োই প্রকাশ্যে এসেছে।

এক্স হ্যান্ডল ‘নেচার ইজ় ব্রুটাল’ থেকে পোস্ট করা ভিডিয়োটি ইতিমধ্যেই বহু মানুষ দেখেছেন। প্রায় তিন লক্ষ বার দেখা হয়েছে সেই ভিডিয়ো। লাইকের বন্যা বয়ে গিয়েছে। অনেকে বিভিন্ন মন্তব্যও করেছেন ভিডিয়োটি দেখে। এক জন লিখেছেন, “মা মহিষ তার ছানাকে সিংহের হাত মধ্যে বাঁচাতে পেরেছে। এ রকম সাহসিকতা দেখে মুগ্ধ।’’ অন্য এক জন লিখেছেন, ‘‘সিংহের অহঙ্কার চূর্ণ হয়ে গিয়েছে। একজন মা তার সন্তানের জন্য সব করতে পারেন।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement