Germ

কমোডের জীবাণু ছিটকে আসে দাঁত মাজার ব্রাশেও! আর কোথায় যায় ‘অদৃশ্য’ জীবেরা?

ভিডিয়োটিতে এক বিশেষ কৌশলে পরীক্ষা করে দেখানো হয়েছে কমোডে ফ্লাশ করার পর সেই জল ছিটকে কোথায় কোথায় এসে লাগে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ২০:২৭
Share:

—ফাইল চিত্র।

শৌচাগারের যে সমস্ত জিনিস পরিচ্ছন্ন হওয়ার জন্য সাধারণত ব্যবহার করা হয়, সেই বস্তুগুলি ঠিক ততটা পরিচ্ছন্ন কি! একটি ভাইরাল ভিডিয়োয় দেখা যাচ্ছে, তা না-ও হতে পারে। ঘুম থেকে উঠে যে ব্রাশ দিয়ে দাঁত পরিষ্কার করেন, তাতে লেগে থাকতে পারে কমোডের জীবাণু!

Advertisement

এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করা ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। তবে তাতে যা দেখানো হয়েছে, তা বিশ্বাস করেছেন সমাজমাধ্যমের অনেকেই। ভিডিয়োটিতে এক বিশেষ কৌশলে পরীক্ষা করে দেখানো হয়েছে যে, কমোডে ফ্লাশ করার পর সেই জল ছিটকে কোথায় কোথায় এসে লাগে।

সাদা চোখে ওই জলবিন্দু দেখা সম্ভব নয়। তাই কমোডের ফ্লাশ করার জায়গায় বিশেষ এক ধরনের রঙিন জল মিশিয়ে ফ্লাশ করা হয়। যা অন্ধকারেও জ্বলবে। ভিডিয়োয় এর পরে দেখা যাচ্ছে, সেই জলের বিন্দু কমোডের প্লাস্টিকের আসনে তো বটেই, পাশাপাশি পেপার টাওয়েল থেকে শুরু করে ন্যাপকিনের রোল, এমনকি, কমোড থেকে অনেক দূরে রাখা দাঁত মাজার ব্রাশেও এসে লেগেছে। ওই পোস্ট দেখার পরে নেটাগরিকেরা অনেকেই অনেক রকম মন্তব্য করেছেন। এক নেটাগরিক লিখেছেন, ‘‘আমি তাঁদের কথা ভাবছি, যাঁরা এতদিন ব্রাশ না ধুয়েই দাঁত মেজে এসেছেন!’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement